রবিবার, ১২ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

করোনা চিকিৎসায় চট্টগ্রামে হচ্ছে ১০০ শয্যার হাসপাতাল

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সেবায় চট্টগ্রামে নতুন করে প্রস্তুত করা হচ্ছে ১০০ শয্যার আরও একটি হাসপাতাল। এর মধ্যে ২০টি আইসিইউ শয্যা এবং ৮০টি জেনারেল শয্যা। নগরের খুলশী এলাকার পরিত্যক্ত বহুতল হলি ক্রিসেন্ট হাসপাতালকে করোনা চিকিৎসায় নতুন করে প্রস্তুত করা হচ্ছে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীনের আহ্বান, চট্টগ্রামের স্বাস্থ্য প্রশাসনের সহায়তা এবং চট্টগ্রাম প্রাইভেট ক্লিনিক অ্যাসোসিয়েশনের অর্থায়নে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের উন্নতমানের চিকিৎসায় এ সেবা কেন্দ্র প্রস্তুত করা হচ্ছে বলে জানা যায়। গতকাল দুপুরে চসিক মেয়র এবং প্রাইভেট ক্লিনিক অ্যাসোসিয়েশনের নেতারা হাসপাতাল প্রস্তুতির কার্যক্রম পরিদর্শন করেন।

 তবে অভিযোগ উঠেছে, দীর্ঘদিন ধরে হাসপাতালটি পরিত্যক্ত ছিল। এ হাসপাতালে নেই প্রয়োজনীয় চিকিৎসক, প্রশিক্ষিত নার্স ও অন্যান্য জনবল। বর্তমান মুহূর্তে নতুন করে জনবল পাওয়াটাও কঠিন হবে। তাছাড়া এখানে নেই করোনা আক্রান্তদের চিকিৎসায় অতিজরুরি আইসিইউ ও ভেন্টিলেটরসহ নানা উপকরণ। আবার এসব উপকরণ নতুন করে স্থাপনও সময়সাপেক্ষ। তাই দ্রুত এ হাসপাতালটি সেবা দেওয়ার বিষয়ে শঙ্কা দেখা দিয়েছে।

জানা যায়, চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় সরকারিভাবে দুটি হাসপাতাল নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে জেনারেল হাসপাতালে ১০০ শয্যার আইসোলেশন ওয়ার্ড এবং ফৌজদারহাটের বিআইটিআইডিতে ৫০ শয্যার হাসপাতাল। কিন্তু দুটির কোনোটিতেই বর্তমানে আইসিইউ সুবিধা নেই। তবে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ভেন্টিলেটরসহ ১০ শয্যার একটি আইসিইউ ওয়ার্ড স্থাপনের কাজ চলছে।

প্রাইভেট ক্লিনিক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. লিয়াকত আলী খান বলেন, ‘করোনা চিকিৎসায় প্রাথমিকভাবে ২০টি আইসিইউ ও ৮০টি জেনারেল বেড নিয়ে হাসপাতালটি প্রস্তুত করা হচ্ছে। এটি দীর্ঘদিন পরিত্যক্ত থাকায় পরিষ্কার ও জীবাণুমুক্ত করার কাজ চলছে। বিদ্যুৎ, গ্যাসও দ্রুত সংযোগ পাওয়া যাবে।’ তিনি বলেন, ‘আগামী ২৫ এপ্রিলের মধ্যে পূর্ণাঙ্গরূপে চালুর প্রস্তুতি নিয়ে কাজ চলছে। তাছাড়া ডাক্তার, নার্সসহ প্রয়োজনীয় জনবল সরকার এবং আমাদের পক্ষ থেকে যৌথভাবে সংস্থান করা হবে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর