বৃহস্পতিবার, ১৬ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

বরিশালে আইসিইউ আছে, সংকট চিকিৎসক নিয়ে

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশাল শেরেবাংলা মেডিকেলে ১৮ শয্যার ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) থাকলেও দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক সংকটে সেবাবঞ্চিত হচ্ছেন মুমূর্ষু রোগীরা। এরই মধ্যে নতুন করে পাঠানো আরও ১০টি আইসিইউ বেড স্থাপনের প্রক্রিয়া চলছে। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, অনুমোদিত জনবল কাঠামো (অর্গানোগ্রাম) না থাকায় আইসিইউতে স্থায়ী জনবল পাওয়া যায়নি। তবে অন্যান্য বিভাগের চিকিৎসকদের দিয়ে আইসিইউ সেবা চালু রাখা হয়েছে।

হাসপাতাল সূত্রে জানা যায়, দীর্ঘ প্রতীক্ষার পর ২০১৭ সালে শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ১০ শয্যার আইসিইউ চালু করা হয়। কিন্তু স্থায়ী জনবল না থাকায় জরুরি মুহূর্তে চিকিৎসকের অভাবে অনেকেই চলে গেছেন।

না ফেরার দেশে। দির্ঘদিন ধরে ব্যবহৃত না হওয়ায় হাসপাতালের ১০ শয্যার আইসিইউর সব ভেন্টিলেটরসহ আনুষঙ্গিক যন্ত্রপাতি বিকল হয়ে  গেছে। এ কারণে সেবাবঞ্চিত হচ্ছেন মুমূর্ষু রোগীরা।

সাম্প্রতিক সময়ে করোনা মোকাবিলা প্রস্তুতির অংশ হিসেবে হাসপাতাল কর্তৃপক্ষ নিজস্ব উদ্যোগে বিকল ১০টির মধ্যে ৮টি ভেন্টিলেটরসহ শয্যা মেরামতের মাধ্যমে ব্যবহার উপযোগী করে।

এরই মধ্যে বরিশাল সদর আসনের এমপি ও পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীমের প্রচেষ্টায় প্রথম দফায় ১০টি আইসিইউ বেড এনে স্থাপন করা হয় হাসপাতালের নতুন চালু করা করোনা ওয়ার্ডে। দ্বিতীয় দফায় চলতি সপ্তাহে আসা আরও ১০টি আইসিইউ বেড স্থাপনের কাজ চলছে। কিন্তু আইসিইউ বিভাগে স্থায়ীভাবে কোনো চিকিৎসক পদায়ন না করায় হাসপাতালের আইসিইউর সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন মুমূর্ষু রোগীরা।

তবে শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. বাকির হোসেন জানান, অ্যানেসথেসিয়া বিভাগের চিকিৎসক এবং ১০ জন নার্সকে প্রশিক্ষণ দিয়ে আইসিইউ সেবা চালু রাখা হয়েছে। হাসপাতালে ২৮ শয্যার আইসিইউ পুরোপুরি প্রস্তুত আছে বলে পরিচালক দাবি করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর