রবিবার, ১৯ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

চট্টগ্রামে যুক্ত হচ্ছে নতুন দুই সেবা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

করোনাভাইরাস প্রকোপ দেখা দেওয়ার পর থেকেই চট্টগ্রামে এ রোগের চিকিৎসায় সঙ্গী হয় নানা সংকট। ছিল না নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ), নমুনা পরীক্ষার ল্যাব মাত্র একটি, সেবা দেওয়া হচ্ছে দুটি হাসপাতালে। তবে এখন চট্টগ্রামে করোনাভাইরাসের চিকিৎসায় নতুন করে যুক্ত হচ্ছে দুটি সেবা।  এর মধ্যে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে চালু হচ্ছে ১০ ভেন্টিলেটরসহ আইসিইউ সেবা এবং চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের পাশে তিনটি ক্লাসরুমে চালু করা হচ্ছে করোনাভাইরাস নমুনা পরীক্ষায় ল্যাব। বর্তমানে চট্টগ্রামে কেবলমাত্র বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজের (বিআইটিআইডি) ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হচ্ছে। কিন্তু এটি নগর থেকে দূরে অবস্থিত হওয়ায় রোগী ও স্বাস্থ্য প্রতিষ্ঠানকে দুর্ভোগে পড়তে হয়। জানা গেছে, করোনা আক্রান্ত রোগীদের সংকটাপন্ন অবস্থায় আইসিইউ সেবা অতিজরুরি। কিন্তু চট্টগ্রাম জেনারেল হাসপাতালে এ সেবা ছিল না। গত ৩০ মার্চ সরকার এ হাসপাতালে ভেন্টিলেটরসহ ১০ আইসিইউ শয্যা বরাদ্দ দেয়। আগামী সোমবার থেকে এসব শয্যায় রোগীদের সেবা দেওয়া শুরু হবে।

অন্যদিকে, চমেক হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগে করোনাভাইরাস পরীক্ষায় পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) ল্যাবে মেশিন স্থাপন, ল্যাবের ভিতরে চিকিৎসক ও রোগীদের বসার স্থান, নমুনা সংগ্রহের রুম, ওয়াশ রুম, গোসলখানা স্থাপন করা হয়। গত ২৫ মার্চ থেকে কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে ল্যাব স্থাপনের কাজ শুরু হয়।

চট্টগ্রামে করোনা চিকিৎসায় সমন্বয়ক, স্বাচিপের সাংগঠনিক সম্পাদক ডা. আ ম ম মিনহাজুর রহমান বলেন, ‘করোনা রোগীদের চিকিৎসায় ভেন্টিলেটরসহ ১৮টি আইসিইউ সেবা এ সপ্তাহেই যুক্ত হচ্ছে। ফলে বিদ্যমান শঙ্কা কাটছে। এটিই হবে চট্টগ্রামের বৃহত্তম আইসিইউ কেন্দ্র। কঠিন এই সময়ে এটি একটি উৎকৃষ্ট উদ্যোগ।

তবে যে বা যাদের অবহেলায় দীর্ঘ তিনটি বছর আটটি শয্যা বাক্সবন্দী ছিল, তাদেরকে শনাক্ত করা দরকার।’

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, ‘করোনাভাইরাস রোগীদের চিকিৎসায় চট্টগ্রামে দুটি নতুন সেবা চালু হচ্ছে। এর মধ্যে সোমবার জেনারেল হাসপাতালে চালু করা হবে ১০ শয্যার আইসিইউ সেবা। তাছাড়া আগামী তিন-চার দিনের মধ্যে চমেক হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগে চালু করা হবে নমুনা পরীক্ষায় পিসিআর ল্যাব। এটি চালু হলে আরও বেশি বেশি নমুনা পরীক্ষা করা সম্ভব হবে। এখন থেকে নগর এবং দক্ষিণ চট্টগ্রামের রোগীরা চমেক হাসপাতালেই নমুনা পরীক্ষা করতে পারবেন।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর