সোমবার, ২০ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

মুন্সীগঞ্জে লাখ লাখ মানুষ করোনা ঝুঁকিতে

নিজস্ব প্রতিবেদক

করোনার ঝুঁকিতে রয়েছে মুন্সীগঞ্জ জেলার লাখ লাখ মানুষ। করোনার প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর থেকে ইতিমধ্যে ১০ হাজারের অধিক মানুষ বিদেশ থেকে এসেছেন বিভিন্ন উপজেলায়। তাদের কেউ কেউ অবাধ চলাচল করছেন। অন্যদিকে ঢাকা এবং নারায়ণগঞ্জ সীমান্তবর্তী জেলা হওয়ায় এখানে করোনা সংক্রামক ঝুঁকি বেশি বলে মনে করছেন জেলার রাজনৈতিক নেতৃবৃন্দ, সুশীল সমাজের মানুষসহ সর্বমহল। তারা জানিয়েছেন, আক্রান্ত ব্যক্তিদের জন্য জেলা সদর হাসপাতালে উন্নত চিকিৎসা ব্যবস্থা এখন পর্যন্ত নেই। ইতিমধ্যে এই জেলায় ৩৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। ঢাকায় বসবাসকারী মুন্সীগঞ্জের বাসিন্দা করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৫ জন মারা গেছেন। তাদের আত্মীয়-স্বজনরাও জেলার নিজ নিজ এলাকায় রয়েছেন।  

জেলার বাসিন্দারা বলছেন, জেলা সদরের ৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালটি কিছুদিন পূর্বে ১০০ শয্যায় উন্নীত হলেও জনবল বৃদ্ধি করা হয়নি। পরে আড়াইশ শয্যায় উন্নীত করা হলেও এখন পর্যন্ত হাসপাতালে কোনো বেড নেই, স্বাস্থ্য সরঞ্জাম নেই। আইসিসিইউ নেই। জনবল ও চিকিৎসক নেই। শুধু ভবনই দাঁড়িয়ে আছে। মুন্সীগঞ্জবাসীর দাবি দ্রুত করোনা পরিস্থিতি মোকাবিলায় এখানে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।  

কয়েকদিন আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন ঢাকা বিভাগের ৯টি জেলার সঙ্গে ভিডিও কনফারেন্স করেন সে সময় মুন্সীগঞ্জ সদর আসনের এমপি মৃণাল কান্তি দাস বিষয়টি প্রধানমন্ত্রীর দৃষ্টিতে আনেন। তিনি জেলা সদর হাসপাতালের ২৫০ শয্যার হাসপাতালটির দুরবস্থা তুলে ধরেন। তিনি বলেন, কয়েকদফা স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেও কাজ হয়নি। করোনা পরিস্থিতি নিয়ে এখনকার মানুষ শঙ্কিত বলেও জানান তিনি।

মুন্সীগঞ্জ জেলা সিভিল সার্জন ডা. আবুল কালাম আজাদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আড়াইশ শয্যার নতুন ভবনকে আইসোলেশনের জন্য প্রস্তত করা হচ্ছে। ইতিমধ্যে আমরা কাজ শুরু করে দিয়েছি।    

শ্রীনগরের বাসিন্দা সাবেক ছাত্রনেতা গোলাম সরোয়ার কবির বলেন, মুন্সীগঞ্জ সদর, গজারিয়া এবং টঙ্গিবাড়ী উপজেলা নারায়ণগঞ্জের অতিসন্নিকটে হওয়ায় নারায়ণগঞ্জ থেকে আসা মানুষের মধ্য থেকে দ্রুত সংক্রমণ ছড়ানোর আশঙ্কা করছে। এছাড়া ঢাকার খুব কাছে শ্রীনগর, সিরাজদিখান এবং লৌহজং উপজেলা হওয়ায় মানুষের যাতাওয়াত আছে। আমরা বেশ শঙ্কিত। এছাড়াও বিদেশ থেকেও এ পর্যন্ত কমপক্ষে ১০ হাজারের অধিক মানুষ এই জেলায় আসেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর