সোমবার, ২০ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

রাজশাহীর ল্যাবে নমুনা জট

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

দিন যতই গড়াচ্ছে রাজশাহী বিভাগের আট জেলা থেকে সন্দেহভাজন রোগীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। যা একটি মাত্র ল্যাব দিয়ে পরীক্ষা করা দূরূহ হয়ে পড়ছে। তাই দ্রুত সময়ের মধ্যে রাজশাহী বিভাগে আরও অন্তত দুটি ল্যাব চালুর দাবি জানাচ্ছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। সূত্র মতে, রাজশাহী বিভাগের আট জেলার সন্দেহভাজনদের করোনা পরীক্ষার জন্য ১ এপ্রিল থেকে রাজশাহী    মেডিকেল কলেজে (রামেক) স্থাপন করা হয়েছে ল্যাব। রামেকের ভাইরোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. সাবেরা গুল নাহারকে প্রধান করে ৩০ সদস্যের টেকনিক্যাল টিম গঠন করা হয়েছে। সদস্যরা আলাদা টিমে পালাক্রমে ল্যাবটি পরিচালনা করে আসছেন।

 

তবে ল্যাবটি চালুর পর থেকেই শুক্রবার করে (৩, ১০ ও ১৭ এপ্রিল) বন্ধ রাখা হয়। এতে করে ল্যাবে নমুনা এসে জমা পড়লেও তা সময়মতো পরীক্ষা করা সম্ভব হচ্ছে না। ফলে বাড়ছে নমুনার জট; বাড়ছে ঝুঁঁকি। আর সন্দেহভাজন রোগীদের নমুনা সময়মতো পরীক্ষা না হওয়ায় ওই সব রোগীর প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া সম্ভব হচ্ছে না।

ল্যাব সংশ্লিষ্টদের দেওয়া তথ্যমতে, গত ১ এপ্রিল ল্যাব চালুর পর ১৯ এপ্রিল পর্যন্ত রাজশাহী বিভাগের আট জেলা থেকে ১২১২ জনের নমুনা এসেছে। যার মধ্যে পরীক্ষা হয়েছে ৮২৮ জনের। এদের মধ্যে নয়জনের নমুনায় করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। ৩৫০ জনের বেশি নমুনা পরীক্ষা সম্ভব হয়নি।

শুক্রবার করে করোনা পরীক্ষা বন্ধের বিষয়ে রামেকের অধ্যক্ষ ডা. নওশাদ আলী জানান, ল্যাবের মেশিনে কিছু সমস্যা হয়েছে তাই পরীক্ষা বন্ধ ছিল। শনিবার থেকে যথারীতি পরীক্ষা শুরু হয়েছে। এ সময় তিনি জানান, করোনা ল্যাবে পরীক্ষাটি জটিল ও পুরো বিশ্বেই বিষয়টি নতুন। আমাদের জনবলের ঘাটতি আছে। তবে যারা কর্মরত আছেন তারা প্রত্যেকেই আন্তরিক। নতুনদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে।

নমুনা জটের বিষয়ে ডা. নওশাদ আলী আরও বলেন, প্রতিদিন নমুনার সংখ্যা বাড়ছে। তাই এ বিভাগে আরও ল্যাবের প্রয়োজন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর