মঙ্গলবার, ৯ জুন, ২০২০ ০০:০০ টা
চট্টগ্রাম

করোনায় আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে ভাটা

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে ভাটা পড়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান। মাদকের ট্রানজিট পয়েন্ট চট্টগ্রাম নিয়ে পাচার বৃদ্ধির পাশাপাশি বেড়েছে খুন, ছিনতাইসহ নানান অপরাধ। পাশাপাশি বেড়েছে অস্ত্রের ব্যবহার। সম্প্রতিক সময়ে অপরাধ তুলনামূলকভাবে বাড়লেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের মনে করোনা আতঙ্কের কারণে চলাতে পারছে না স্বাভাবিক সময়ের মতো অভিযান। র‌্যাব-৭ অধিনায়ক লে. কর্নেল মশিউর রহমান জুয়েল বলেন, ‘এমন অস্বাভাবিক সময়ে চেষ্টা করে যাচ্ছি সর্বোচ্চ সেবা দেওয়ার। তবে অভিযানের ধরন কিছুটা পরিবর্তন করেছি। করোনা প্রাদুর্ভাবের মধ্যে একটি ক্রাইসিস ম্যানেজমেন্ট অনুসরণ করে দায়িত্ব পালন করছে র‌্যাব সদস্যরা।’ চট্টগ্রামের পুলিশ সুপার এস এম রশিদুল হক বলেন, ‘এমন দুর্যোগপূর্ণ পরিস্থিতির মধ্যে কাজের ধরনের কিছুটা পরিবর্তন আনতে হয়েছে। স্বাস্থ্যবিধি অনুসরণ করেই দায়িত্ব পালন করে যাচ্ছে পুলিশ সদস্যরা। তবে পুলিশ চেষ্টা করে যাচ্ছে স্বাভাবিক সময়ের মতো সেবা দিয়ে যাওয়ার।’ চট্টগ্রাম মেট্রো মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের উপ-পরিচালক মোহাম্মদ রাশেদুজ্জামান বলেন, ‘অধিদফতর থেকে পিপিইসহ অন্যান্য করোনা প্রতিরোধ সামগ্রী সরবরাহ করা হলেও সবার মনে এক ধরনের আতঙ্ক বিরাজ করছে। তাই স্বাভাবিক সময়ের মতো অভিযান পরিচালনা করা যাচ্ছে না। তারপরও ঝুঁকি নিয়ে অভিযান চালানো হচ্ছে। গত এক মাসে ইয়াবার বড় কয়েকটি চালান আটক করা হয়েছে।’ জানা যায়, করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যেও মরণ নেশা ইয়াবা পাচার বর্তমানে বেড়েছে অতীতের যে কোনো সময়ের চেয়ে বেশি। হাতেগোনা কয়েকটি থানা, র‌্যাব, গোয়েন্দা পুলিশ ও মাদক নিয়ন্ত্রণ অধিদফতর কিছু অভিযান চালালেও বেশির ভাগ এলাকায় চলছে না মাদকবিরোধী অভিযান।

একই ভাবে হচ্ছে না অবৈধ অস্ত্র উদ্ধার অভিযান, গ্রেফতারি পরোয়ানা তামিল কিংবা অপরাধী চক্র ধরতে ঝটিকা অভিযান। সাম্প্রতিক সময়ে বেশ কিছু হত্যাকান্ডের ঘটনা সংগঠিত হলেও এসব ঘটনার আসামি গ্রেফতার কিংবা রহস্য উন্মোচনে নেই উল্লেখযোগ্য সাফল্য। পলাতক ও চিহ্নিত অপরাধী এলাকায় ঘুরে বেড়ালেও চালানো হচ্ছে না তাদের গ্রেফতারের জন্য অভিযান।

এ বিষয়ে কথা হয় নগরী ও জেলার কয়েকটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে। তাদের দাবি-করোনাভাইরাসে আক্রান্ত হওয়াদের তালিকায় সবার উপরে রয়েছে পুলিশ সদস্যরা। তাই স্বাভাবিকভাবে সবার মধ্যে তো ভীতি কাজ করছে। তারপরও ঝুঁকি জেনেও দেশের কথা চিন্তা করে কাজ করে যাচ্ছে পুলিশ সদস্যরা। তবে অভিযান পরিচালনা কিংবা আইনের প্রয়োগের ক্ষেত্রে স্বাভাবিক সময়ের চেয়ে কিছুটা পরিবর্তন এসেছে কাজের ধরনে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর