বৃহস্পতিবার, ১৮ জুন, ২০২০ ০০:০০ টা

খুলনায় নমুনা জটের খেসারত দিচ্ছে পুলিশ

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনায় করোনার নমুনা পরীক্ষায় দীর্ঘজটের কারণে সংক্রমণের শঙ্কা বাড়ছে। এতে সবচেয়ে বেশি খেসারত দিতে হচ্ছে পুলিশ সদস্যদের। এরই মধ্যে খুলনার সোনাডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ মেট্রোপলিটন পুলিশের ১৬ সদস্য করোনা আক্রান্ত হয়েছেন। তাদের খুলনা পুলিশ হাসপাতাল ও ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাদের সংস্পর্শে থাকা ১৩৪ জন পুলিশ সদস্যের নমুনা সংগ্রহ করা হয়েছে। কিন্তু গত পাঁচ দিনেও নমুনা পরীক্ষার ফলাফল পাওয়া যায়নি। আরও ৪৪ জন সন্দেহভাজন পুলিশ সদস্যকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

 

খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবির জানান, নমুনা পরীক্ষায় দীর্ঘ সময় ক্ষেপণ হওয়ায় একদিকে এই সময়ের মধ্যে তাদের কেউ ডিউটিতে ফিরতে পারছে না। পাশাপাশি এদের কেউ করোনা পজেটিভ হলে রিপোর্ট পাওয়ার আগেই তার মাধ্যমে অন্যের সংক্রমিত হওয়ার ঝুঁকি থাকছে।

 

জানা যায়, খুলনা মেডিকেল কলেজ পিসিআর ল্যাবে প্রতিদিন মাত্র ১৮৮টি নমুনা পরীক্ষা করা যায়। কিন্তু যশোর, সাতক্ষীরা, কুষ্টিয়া বাগেরহাট থেকেও নমুনা এখানে আসার কারণে এক হাজারের বেশি নমুনা পরীক্ষার অপেক্ষায় আছে। বিশ্লেষকরা বলছেন, নমুনা পরীক্ষায় দীর্ঘজটের কারণে খুলনায় করোনা প্রতিরোধে সামনের সারিতে থাকা পুলিশ সদস্যদের মধ্যে উদ্বেগ তৈরি হচ্ছে। এদিকে খুলনা ও সাতক্ষীরায় একাধিক পিসিআর ল্যাব স্থাপনের সুপারিশ জানিয়েছে জেলা করোনা সংক্রমণ প্রতিরোধসহ সার্বিক ব্যবস্থাপনা কমিটি। একই সঙ্গে খুলনায় পিসিআর ল্যাবে দক্ষ জনবল বৃদ্ধির আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রীকে চিঠি দিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন-বিএমএ’র খুলনা শাখা। জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, খুলনায় জুন মাসের শুরু থেকে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। কিন্তু খুলনা ল্যাবের সক্ষমতা না থাকায় সন্দেহভাজন অনেকে নমুনা পরীক্ষা করাতে ব্যর্থ হচ্ছেন। এতে করোনা সংক্রমণ বাড়তে পারে। এ কারণে খুলনায় একাধিক পিসিআর ল্যাব চালুর জন্য সুপারিশ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর