সোমবার, ২৯ জুন, ২০২০ ০০:০০ টা

মহামারীর মধ্যেও দুর্নীতিতে ছেয়ে গেছে স্বাস্থ্য বিভাগ

- মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, করোনাভাইরাস প্রতিরোধে সরকারের কোনো রোডম্যাপ নেই। এই মহামারীর মধ্যেও দুর্নীতিতে ছেয়ে গেছে স্বাস্থ্য বিভাগ। সরকারের দুর্নীতির কারণে সারা দেশে কভিড-১৯ ছড়িয়ে পড়েছে। হাসপাতালগুলোতে অক্সিজেন নেই। অক্সিজেন কোথাও পাওয়া যাচ্ছে না। হাসপাতালগুলোতে করোনা রোগীর শয্যা খালি থাকাটা অত্যন্ত ‘অ্যালার্মিং’। গতকাল দুপুরে ইন্টারনেটের মাধ্যমে জাতীয়তাবাদী হোমিওপ্যাথিক চিকিৎসক দলের ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় এই মেডিকেল ক্যাম্প স্থাপন করা হয়। এতে করোনাভাইরাস প্রতিরোধমূলক ‘আর্সিনিক অ্যালবাম-৩০’ ও ‘ব্রায়ানিয়া অ্যালবাম-৩০’ কয়েকশ মানুষের মধ্যে বিতরণ করা হয়।

হোমিওপ্যাথিক চিকিৎসক দলের সভাপতি ডা. আরিফুর রহমান মোল্লার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ডা. শফিকুল আলম নাদিমের পরিচালনায় সহসভাপতি মশিউজ্জামান পান্নু, মজিবুল্লাহ মুজিব, একেএম জাকির হোসেন ও গাজী নিজাম উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

মির্জা ফখরুল বলেন, দেশের পুরো হেলথ সিস্টেম একেবারে ভেঙে পড়েছে, একেবারেই লেজেগোবরে অবস্থা হয়ে গেছে। সরকার স্বাস্থ্য খাতে চরম অবহেলা করার জন্য, তাদের উদাসীনতা ও ভ্রান্তনীতির কারণে আজ দেশে এ করুণ অবস্থার সৃষ্টি হয়েছে। এখানে কারও কোনো নিয়ন্ত্রণ নেই। সরকারের তরফ থেকেও একেক সময়ে একেক রকম কথা বলা হচ্ছে। তিনি বলেন, স্বাস্থ্য অধিদফতর থেকে আজও কোনো গাইডলাইন দিতে পারেনি। গোটা দেশে কভিড-১৯ মোকাবিলা করার জন্য যে একটা রোডম্যাপ বা পরিকল্পনা, একটা প্রতিরোধ পরিকল্পনা তার সব কিছুই অনুপস্থিত।

বিএনপি মহাসচিব বলেন, কয়েকদিন আগে চীনা বিশেষজ্ঞরা এসেছিলেন। তারা একই কথা বলেছেন যে, বাংলাদেশে সব কিছু এলোমেলো। এখানে কোথায় রোগ আছে সেটাই খুঁজে পাওয়া যাচ্ছে না। অর্থাৎ সরকার চিহ্নিত করতে পারছে না এবং সেটাকে চিহ্নিত করার জন্য কোনো ব্যবস্থাও তাদের নেই। আমার মনে হয়, সরকার জানেও না তারা কী করবেন বা কী করতে চাচ্ছেন?

২০২০-২১ অর্থবছরে সরকারের বাজেটে স্বাস্থ্য খাতের বরাদ্দের সমালোচনা করে তিনি বলেন, বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ সবচেয়ে কম। কী দুর্ভাগ্য এই জাতির। আজকে রাস্তায় মানুষ মারা যাচ্ছে। টেস্ট করতে পারছে না, কোনো টেস্ট হচ্ছে না। এরপরেও ডা. জাফরুল্লাহ চৌধুরী সাহেবের গণস্বাস্থ্য কেন্দ্র যে কিট উদ্ভাবন করল সেই কিটকে তারা (সরকার) শুধু রাজনৈতিক কারণে নাকচ করে দিয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর