বুধবার, ২২ জুলাই, ২০২০ ০০:০০ টা
অনিয়ম-দুর্নীতি প্রতিরোধে জিরো টলারেন্স

শাস্তির মুখে চট্টগ্রামের অর্ধশতাধিক পুলিশ

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

অনিয়ম-দুর্নীতিতে জড়িয়ে পড়া চট্টগ্রাম মহানগরের অর্ধশতাধিক পুলিশের (সিএমপি) ওপর পড়ছে শাস্তির খড়গ। তাদের বিরুদ্ধে সাদা পোশাকে অভিযান পরিচালনা করা, মাদক ব্যবসায়ীদের সঙ্গে আঁতাত, মিথ্যা অভিযোগে সাধারণ মানুষকে হয়রানি এবং ক্ষমতার অপব্যহার করার অভিযোগ রয়েছে। এরই মধ্যে অভিযুক্ত পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ শুরু করেছে সিএমপি। সিএমপি কমিশনার মাহাবুবর রহমান বলেন, ‘অনিয়ম-দুর্নীতিকে কখনো প্রশ্রয় দেবে না সিএমপি। এরই মধ্যে অভিযুক্ত পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আর কারা কারা অনিয়ম-দুর্নীতিতে জড়িত তাদের বিষয়েও খোঁজ-খবর নেওয়া হচ্ছে। অভিযুক্ত কাউকে ছাড় দেওয়া হবে না।’ জানা যায়, গত শুক্রবার নগরীর ডবলমুরিং থানাধীন বাদামতলী বড় মসজিদ এলাকায় চাঁদা না পেয়ে সালমান ইসলাম মারুফ নামে এক স্কুলছাত্রকে মারধর করে পুলিশ। এ সময় তার মা রুবি আকতার ও বোন নেহা আকতার রক্ষা করতে এলে তাদেরও অমানবিক নির্যাতন করে পুলিশ ও কথিত সোর্সরা।

 এতে অভিমানে আত্মহত্যা করে ওই স্কুলছাত্র। এ ঘটনা প্রকাশ্যে আসার পর নড়চড়ে বসে সিএমপি ঊর্ধ্বতন কর্মকর্তারা। ঘটনার পর পর সিনিয়র কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেন সিএমপি কমিশনার। ওই বৈঠকে অনিয়ম-দুর্নীতিতে জড়িয়ে পড়া পুলিশ সদস্যদের তালিকা তৈরি করতে প্রত্যেক জোনের ডিসিদের নির্দেশনা দেওয়া হয়। নির্দেশ পেয়ে ডিসিরা কাজও শুরু করেছেন। প্রাথমিকভাবে অর্ধশতাধিক পুলিশ সদস্যের নামের তালিকা জমা দেওয়া হয়েছে সিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে।

অনিয়ম-দুর্নীতিতে জড়িয়ে পড়া পুলিশ সদস্যদের মধ্যে রয়েছে ৫ জন পরিদর্শক পদমর্যাদার কর্মকর্তা। এছাড়া উপ-পরিদর্শক (এসআই) রয়েছেন ১৫ জন, সহকারী উপ-পরিদর্শক (এএসআই) রয়েছেন ১৭ জন এবং কনস্টেবল রয়েছেন কমপক্ষে ৩০ জন। যার মধ্যে ১৫ এসআইকে শাস্তিমূলক বদলি করা হয়েছে। ১৭ এএসআইকে বুধবারের মধ্যে শাস্তিমূলক বদলি করা হবে। কনস্টেবলদের বিরুদ্ধে শিগগিরই ব্যবস্থা গ্রহণ করা হবে। ডিসিদের তৈরি করা পূর্ণাঙ্গ তালিকা হাতে এলে তাদের বিরুদ্ধেও পর্যায়ক্রমে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর