বুধবার, ২২ জুলাই, ২০২০ ০০:০০ টা

আগস্টের হত্যাকাণ্ড দুটি একসূত্রে গাঁথা

-ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ১৫ আগস্টের হত্যাকাণ্ডএবং ২১ আগস্টের হত্যাকাণ্ডএকই সূত্রে গাঁথা। ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। পৃথিবীতে যত রাজনৈতিক হত্যাকাণ্ডসংঘটিত হয়েছে, নির্মমতা ও ষড়যন্ত্রের দিক থেকে ১৫ আগস্টের ঘটনা অন্য সব হত্যাকা-কে পেছনে ফেলেছে। ১৫ আগস্টের প্রাইম টার্গেট ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর ২১ আগস্টের হত্যাকান্ডের প্রাইম টার্গেট ছিলেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। আজও ষড়যন্ত্রকারীরা শেখ হাসিনাকে হত্যার নীলনকশা ও ষড়যন্ত্রের অপচেষ্টা অব্যাহত রেখেছে। গতকাল সংসদ ভবনের বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আওয়ামী লীগ সভানেত্রীর ধানমন্ডির কার্যালয়ে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী ও সহযোগী সংগঠনের শীর্ষস্থানীয় নেতাদের যৌথ সভায় তিনি এ কথা বলেন। মাসব্যাপী ভার্চুয়াল কর্মসূচি : গতকালের সভায় সিদ্ধান্ত হয়, করোনা সংকটের কারণে শোকাবহ আগস্ট মাসের কর্মসূচির প্রায় সব আয়োজন হবে ভার্চুয়াল মাধ্যমে। পাশাপাশি সীমিত উপস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে জাতির পিতার সমাধি ও প্রতিকৃতি এবং বনানীতে ১৫ আগস্টের শহীদদের কবরে ফুলেল শ্রদ্ধা নিবেদনের পর্বও থাকবে। কেন্দ্রীয় আওয়ামী লীগের সিদ্ধান্ত অনুযায়ী সহযোগী সংগঠন এবং তৃণমূল আওয়ামী লীগও স্বাস্থ্যবিধি মেনে ভার্চুয়াল পদ্ধতিতে আগস্ট মাসের কর্মসূচি পালন করবে।

তিনি বলেন, সব প্রতিকূলতা জয় করে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা বৈশ্বিক মহামারী করোনায় সৃষ্ট সংকট উত্তরণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। জীবনের পাশাপাশি জীবিকা রক্ষার জন্য মানুষের কল্যাণে সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ করে চলেছেন।

বৈঠকে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে দলের পক্ষ থেকে ধানমন্ডি ৩২ নম্বরে দলের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন এবং দলের কেন্দ্রীয় নেতাদের একটি প্রতিনিধি দল টুঙ্গিপাড়ায় গিয়ে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানানোর বিষয়ে আলোচনা হয়। জাহাঙ্গীর কবির নানকের নেতৃত্বে আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বি এম মোজাম্মেল হক, এস এম কামাল হোসেন, মির্জা আজম ও সাহাবুদ্দিন ফরাজীর টুঙ্গিপাড়া যাওয়ার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়। আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিলে এসব কর্মসূচি চূড়ান্ত হবে। এ ছাড়া এ বছর আগস্টের প্রথম দিন রাজধানী ঢাকাসহ সারা দেশের সব মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডায় দোয়া ও প্রার্থনার আয়োজন করা হবে।

মতিয়া চৌধুরীর সভাপত্বিতে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, ড. হাছান মাহমুদ, এস এম কামাল হোসেন এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ সভাপতি-সাধারণ সম্পাদক ও সহযোগী সংগঠনের নেতারা। সভা পরিচালনা করেন আ ফ ম বাহাউদ্দিন নাছিম। এ সময় উপস্থিত ছিলেন বি এম মোজাম্মেল হক, মির্জা আজম, মৃণাল কান্তি দাস, বিপ্লব বড়ুয়া, রোকেয়া সুলতানা, সায়েম খান, আনোয়ার হোসেন, সাহাবুদ্দিন ফরাজী, আনিসুর রহমান আনিস প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর