বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০ ০০:০০ টা
বাংলাদেশ প্রতিদিনে সংবাদ

বাংলাদেশ-ব্রিটিশ পাসপোর্টধারীদের বৈষম্য দূর হলো

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

অবশেষে বাংলাদেশ থেকে যুক্তরাজ্যগামী যাত্রীদের কভিড পরীক্ষায় পাসপোর্ট বৈষম্য দূর হয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইনসসহ অন্যান্য এয়ারলাইনসগুলো সব যাত্রীর জন্য ফ্লাইটের ৭২ ঘণ্টা আগে কভিড-১৯ পরীক্ষা ও নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক করেছে। এর আগে বিমান বাংলাদেশ, টার্কিশ ও কাতার এয়ারওয়েজ বাংলাদেশি পাসপোর্টধারীদের জন্য কভিড পরীক্ষা বাধ্যতামূলক করলেও ব্রিটিশ পাসপোর্টধারীদের পরীক্ষা লাগবে না বলে ঘোষণা দিয়েছিল। এ নিয়ে যাত্রীদের মধ্যে ক্ষোভ ও অস্বস্তি দেখা দেয়। গতকাল বাংলাদেশ প্রতিদিনে এ বৈষম্য নিয়ে সংবাদ প্রকাশের পর ওই ঘোষণা থেকে সরে এসেছে এয়ারলাইনসগুলো। বিমান বাংলাদেশ এয়ারলাইনসসহ ঢাকা-লন্ডনের রুটে চলাচলকারী অন্য এয়ারলাইনসগুলো গতকাল কভিড-১৯ পরীক্ষা নিয়ে নতুন ঘোষণা দিয়েছে। ঘোষণা অনুযায়ী, এখন থেকে ব্রিটিশ ও বাংলাদেশি পাসপোর্টধারী সব যাত্রীকে ফ্লাইটের ৭২ ঘণ্টা আগে কভিড পরীক্ষা করাতে হবে।

কভিড-১৯ নেগেটিভ রিপোর্ট নিয়েই উঠতে হবে ফ্লাইটে। তবে যুক্তরাজ্য থেকে বাংলাদেশে এসে ১৪ দিনের কম অবস্থান করে ফিরে যাচ্ছেন- এমন যাত্রীদের ক্ষেত্রে কভিড পরীক্ষার প্রয়োজন নেই বলে জানিয়েছে এয়ারলাইনসগুলো।

উল্লেখ্য, গত সোমবার বিমান বাংলাদেশ এয়ারলাইনস, টার্কিশ ও কাতার এয়ারওয়েজ ব্রিটিশ যাত্রীদের জন্য করোনা পরীক্ষা লাগবে না বলে ঘোষণা দেয়। বিপরীতে বাংলাদেশি পাসপোর্টধারীদের জন্য পরীক্ষা বাধ্যতামূলক করে। এই ঘোষণার পর যাত্রীদের মধ্যে ক্ষোভ ও অস্বস্তি দেখা দেয়। একই ফ্লাইটে কভিড পরীক্ষা করা যাত্রীদের সঙ্গে পরীক্ষা না করে ব্রিটিশ পাসপোর্টধারী যাত্রীরা উঠবেন- এমন খবরে যাত্রীদের মধ্যে আতঙ্কও দেখা দেয়। এতে করোনা সংক্রমণেরও আশঙ্কা দেখা দেয়। এয়ারলাইনসগুলোর এই সিদ্ধান্তকে পাসপোর্ট বৈষম্য বলেও আখ্যা দেন যাত্রীরা। তবে শেষ পর্যন্ত এয়ারলাইনসগুলো সিদ্ধান্ত পরিবর্তন করায় যাত্রীদের মাঝে স্বস্তি ফিরেছে।

অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশের নির্বাহী সহসভাপতি আজহারুল কবির চৌধুরী সাজু বলেন, ‘বিমানসহ অন্যান্য এয়ারলাইনস সব যাত্রীদের জন্য কভিড পরীক্ষা বাধ্যতামূলক করায় যাত্রীদের মধ্যে স্বস্তি ফিরেছে। পরীক্ষা না করে ওঠা সহযাত্রীদের কাছ থেকে করোনা সংক্রমণের যে আতঙ্ক ছিল এখন তা কেটে গেছে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর