শিরোনাম
শুক্রবার, ২৪ জুলাই, ২০২০ ০০:০০ টা
আমদানি রপ্তানি বৃদ্ধি, এসএমই খাতে সহায়তা

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে আগ্রহী তুরস্ক-আলজেরিয়া

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বাড়াতে আগ্রহ প্রকাশ করে দুই মুসলিম রাষ্ট্র তুরস্ক ও আলজেরিয়ার রাষ্ট্রদূত গতকাল পৃথক বৈঠক করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সঙ্গে। ডিজিটাল প্লাট ফরমে অনুষ্ঠিত এ বৈঠকে তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান ক্ষুদ্র ও মাঝারি শিল্পে (এসএমই) সহায়তার এবং আলজেরিয়ার রাষ্ট্রদূত রাবাহ লারবি বাংলাদেশের সঙ্গে আমদানি-রপ্তানি বাণিজ্য বাড়ানোর বিষয়ে তার দেশের আগ্রহ প্রকাশ করেন। তুরস্কের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে শিল্পমন্ত্রী বাংলাদেশের এসএমই খাতের উন্নয়নে তুরস্কের সহযোগিতার প্রস্তাবকে স্বাগত জানিয়ে বলেন, টেকসই ও প্রযুক্তিনির্ভর এসএমই খাত গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ সরকার ইতিমধ্যে জাতীয় এসএমই নীতি প্রণয়ন করেছে। এ নীতির আওতায় উদ্যোক্তাদের ঋণ সুবিধা, প্রশিক্ষণ বিপণন, পণ্য বৈচিত্র্যকরণ, বাজার লিংকেজ স্থাপনসহ বিভিন্ন ধরনের সহায়তা দিচ্ছে। তুরস্কের রাষ্ট্রদূত বাংলাদেশের সঙ্গে ঐতিহাসিক বন্ধুত্ব¡পূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, মুসলিম ভ্রাতৃপ্রতিম দেশ হিসেবে তুরস্ক বাংলাদেশের সঙ্গে আর্থ-সামাজিক সম্পর্ক জোরদারে বিশেষভাবে আগ্রহী। দুই দেশেরই দ্রুত বর্ধনশীল অর্থনীতির উল্লেখ করে তিনি আরও বলেন, শিল্প খাতে বিদ্যমান সম্ভাবনার উপযুক্ত ব্যবহার পারস্পরিক অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে অবদান রাখতে পারে। তিনি দুই দেশের মধ্যে বাণিজ্য প্রতিনিধিদলের সফর বিনিময়ের ওপর গুরুত্ব দেন। এদিকে আরেক ভার্চুয়াল মিটিংয়ে বাংলাদেশ থেকে শিল্পপণ্য আমদানি বাড়াতে আলজেরিয়ার রাষ্ট্রদূতের প্রতি আহ্বান জানান শিল্পমন্ত্রী। এ সময় মন্ত্রী বলেন, বাংলাদেশের উদ্যোক্তারা অত্যন্ত প্রতিযোগিতামূলক মূল্যে বিশ্বমানের চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, ওষুধ, সিরামিক, মেলামাইন ও প্লাস্টিক সামগ্রী উৎপাদন করছে। আলজেরিয়ার বাজারে এসব বাংলাদেশি পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। বাংলাদেশের এসব সম্ভাবনাময় শিল্প খাতে আলজেরিয়ার উদ্যোক্তারা বিনিয়োগে এগিয়ে আসতে পারেন বলেও তিনি মন্তব্য করেন।

বাংলাদেশ থেকে পণ্য আমদানি এবং রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে আলজেরিয়ার পক্ষ থেকে একটি কূটনৈতিক প্রস্তাবনা দেওয়ার পরামর্শ দিয়ে দেশটির রাষ্ট্রদূতকে শিল্পমন্ত্রী বলেন, এর ভিত্তিতে যৌথ অর্থনৈতিক কমিশন গঠন, দ্বিপক্ষীয় বিনিয়োগ সুরক্ষা চুক্তিস্বাক্ষর, শিল্পপণ্য আমদানি-রপ্তানিসহ সামগ্রিক বিষয়ে সরকার দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

ভার্চুয়াল এ বৈঠকে শিল্প মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব বেগম পরাগসহ শিল্প মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা অনলাইনে সংযুক্ত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর