রবিবার, ২৩ আগস্ট, ২০২০ ০০:০০ টা

চট্টগ্রামে খুলেছে বিনোদন কেন্দ্র প্রথম দিনে দর্শনার্থী কম

স্বাস্থ্যবিধি মেনে আজ খুলবে চিড়িয়াখানা

ফারুক তাহের, চট্টগ্রাম

দীর্ঘ পাঁচ মাস বন্ধ থাকার পর চট্টগ্রামের বিনোদন কেন্দ্রগুলো খুলে দেওয়া হয়েছে। ১৯ আগস্ট চট্টগ্রাম জেলা করোনাভাইরাস বিষয়ক সমন্বয় কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী গতকাল থেকে চট্টগ্রামের বিনোদন কেন্দ্র খুলে  দেওয়া হয়। দর্শনার্থীদের বাধ্যতামূলক মাস্ক পরিধানসহ ১৫টি নির্দেশনা দিয়ে বিনোদন কেন্দ্র খোলার অনুমতি দেওয়া হয়। তবে দীর্ঘদিন পর খোলা হলে বিনোদন কেন্দ্রগুলোতে গতকাল দর্শনার্থীদের উপস্থিতি তেমন ছিল না। তবে পতেঙ্গা সমুদ্রসৈকতে দর্শনার্থীর তুলনামূলক উপস্থিতি লক্ষ্য করা গেছে।

বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাস সংক্রমণ শুরু হলে গত ১৯ মার্চ থেকে  চট্টগ্রামের সব বিনোদন কেন্দ্র বন্ধ করে দেয় প্রশাসন। পাশাপাশি সরকারের পক্ষ থেকে দেশজুড়ে ‘সাধারণ ছুটি’ ঘোষণা করা হয়। টানা ‘সাধারণ ছুটির’ পর স্বাস্থ্যবিধি মানার শর্তে সীমিত আকারে অফিস-আদালত, ব্যবসা-বাণিজ্য এই মাসের শুরুতে ঈদের ছুটির পর স্বাভাবিক কার্যক্রম চালু হলেও বিভিন্ন বিনোদন কেন্দ্র চালু হয়েছে শনিবার থেকে। তবে চট্টগ্রাম চিড়িয়াখানা খোলা হবে রবিবার থেকে। এদিকে চট্টগ্রামে দিনভর বৃষ্টিপাতের কারণে শিশুপার্ক, ফয়’স লেকসহ বিভিন্ন বিনোদন কেন্দ্রে দর্শনার্থীদের তেমন দেখা মেলেনি বলে জানান চট্টগ্রাম শিশুপার্কের কিউরেটর মো. সোহরাব হোসেন। স্বাধীনতা পার্ক খুললেও দর্শনার্থীর সংখ্যা কম থাকাকে স্বাভাবিক উল্লেখ করে বহদ্দারহাট স্বাধীনতা কমপ্লেক্স পরিচালনাকারী ওয়েল এন্টারপ্রাইজের মো. আলী জনি বলেন, বিনোদন কেন্দ্রগুলো খুলে দেওয়া হলেও জনসমাগম কম হবে এটাই স্বাভাবিক। আগে পরিবার পরিজন নিয়ে বিভিন্ন শ্রেণির লোকজন এসব স্থানে বেড়ানোর জন্য আসতেন। এখন করোনাভাইরাস পরিস্থিতির কারণে সে অবস্থা আর নেই। এদিকে চট্টগ্রাম চিড়িয়াখানা পরিচালনা কমিটির সদস্য সচিব হাটহাজারী উপজেলার নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন জানান, শুক্র ও শনিবার চিড়িয়াখানা পরিষ্কার করা হয়েছে। শতভাগ স্বাস্থ্যবিধি মেনে কাল সকাল থেকে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হবে।

প্রসঙ্গত, দর্শনার্থী প্রবেশের ক্ষেত্রে বাধ্যতামূলক মাস্ক পরিধানসহ জেলা প্রশাসনের পক্ষ থেকে দেওয়া ১৫টি নির্দেশনার মধ্যে রয়েছে- পার্কে প্রবেশ পথে জীবাণুমুক্তকরণ টানেল স্থাপন, থার্মাল স্ক্যানারের মাধ্যমে দর্শনার্থীদের শরীরের তাপমাত্রা মাপার ব্যবস্থা, পার্কে প্রবেশের ক্ষেত্রে দর্শনার্থীদের শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে, প্রবেশ পথে নিরাপদ শারীরিক দূরত্বের জন্য এক মিটার পরপর মার্কিং লাইন করা, পার্কে ময়লা ফেলার পাত্র, স্যানিটাইজার অথবা হাত ধোয়ার ব্যবস্থা রাখতে হবে। বিনোদন কেন্দ্রগুলো নির্দেশনা মানছে কিনা তা তদারকি করতে একটি দলও গঠন করা হয়েছে  জেলা প্রশাসনের পক্ষ থেকে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর