বুধবার, ২৬ আগস্ট, ২০২০ ০০:০০ টা
আজ ফুলবাড়ী ট্র্যাজেডি দিবস

একযুগ পার হলেও বাস্তবায়ন হয়নি ৬ দফা

দিনাজপুর প্রতিনিধি

আজ ২৬ আগস্ট ফুলবাড়ী দিবস। ২০০৬ সালের ২৬ আগস্ট ফুলবাড়ীতে উন্মুক্ত পদ্ধতিতে ফুলবাড়ী কয়লাখনি বাস্তবায়নের প্রতিবাদে গড়ে উঠে গণআন্দোলন। এ গণআন্দোলনে গুলিতে প্রাণ হারায় তিন যুবক, আহত হয় তিনশর অধিক। এরপর থেকে এ দিনটিকে ফুলবাড়ী দিবস হিসেবে পালন করে আসছে ফুলবাড়ীবাসী।

এদিকে ফুলবাড়ী গণআন্দোলনের ১৪ বছর হলেও পূর্ণ বাস্তবায়ন হয়নি ফুলবাড়ীবাসীর সঙ্গে সম্পাদিত ছয় দফা চুক্তি। উল্টো আন্দোলনকারী নেতাদের ওপর চেপে বসেছে এশিয়া নার্জির দায়ের করা একাধিক মামলা। করোনার কারণে সীমিত পরিসরে ফুলবাড়ী ট্র্যাজেডি দিবসটি পালনে বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। এর মধ্যে সকালে কালো পতাকা উত্তোলন, কালোব্যাজ ধারণ, শোকর‌্যালি, স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা রয়েছে বলে জানান তেল-গ্যাস-খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার নেতৃবৃন্দ।

বাংলাদেশের কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু আইন করে উন্মুক্ত খনি বাস্তবায়ন বন্ধ করা ও ফুলবাড়ীর গণআন্দোলনের নেতাদের নামে এশিয়া এনার্জির দায়ের করা মামলা প্রত্যাহার করে, ফুলবাড়ীবাসীর সঙ্গে সম্পাদিত ছয় দফা চুক্তি পূর্ণ বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান। আন্দোলনকারী নেতৃবৃন্দ জানান, ২০০৬ সালের ২৬ আগস্ট উন্মুক্ত পদ্ধতিতে খনি বাস্তবায়নের প্রস্তাবকারী এশিয়া এনার্জি নামে একটি বহুজাতিক কোম্পানির ফুলবাড়ীস্থ অফিস ঘেরাও কর্মসুচি পালন করতে গেলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মিছিলের ওপর টিয়ারশেল ও গুলিবর্ষণ করে। এতে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্র তরিকুল ইসলাম, নিরীহ যুবক আমিন ও সালেকিন নিহত হয়। আহত হয় তিন শতাধিক। এরপর গণআন্দোলনের মুখে ৩০ আগস্ট তৎকালীন সরকার ফুলবাড়ীবাসীর সঙ্গে ছয় দফা শর্তে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করে। এরপর থেকে এই দিনটি ফুলবাড়ী দিবস হিসেবে পালন করে আসছে অরাজনৈতিক বিভিন্ন সংগঠন।

 

সর্বশেষ খবর