বুধবার, ২৬ আগস্ট, ২০২০ ০০:০০ টা

ঢাকা ও গাজীপুরে দুই জঙ্গি আটক

নিজস্ব প্রতিবেদক

ঢাকার কোতোয়ালি ও গাজীপুরের জয়দেবপুর থেকে জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (নব্য জেএমবি) দুই সদস্যকে গ্রেফতার করা হয়েছে। তারা হলেন মো. সালেক ওরফে আবু সালেক ও মো. আসলাম উদ্দিন। গত সোমবার ডিএমপির কাউন্টার টেররিজম ইনভেস্টিগেশন (সিটিআই) বিভাগ ও অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ) পৃথক অভিযানে তাদের গ্রেফতার করে।

সিটিআইর সিনিয়র এসি শেখ ইমরান হোসেন জানান, সোমবার সন্ধ্যায় ঢাকার কোতোয়ালি থানার বাবুবাজার ব্রিজ এলাকা থেকে জেএমবির সদস্য সালেককে গ্রেফতার করা হয়। তার কাছ থেকে একটি মোবাইল ফোন সেট উদ্ধার করা হয়েছে। সালেক সামাজিক যোগাযোগমাধ্যম ও অন্যান্য অনলাইন নেটওয়ার্কিং অ্যাপ ব্যবহার করে পরস্পরের সঙ্গে যোগাযোগ স্থাপনসহ নাশকতামূলক কর্মকা-ের পরিকল্পনা করেন। এরই অংশ হিসেবে বিস্ফোরক ও অস্ত্র কিনতে ফেসবুক মেসেঞ্জারে সাত-আট জনের একটি দল গড়ে তোলেন। তাদের হিজরত করার পরিকল্পনাও ছিল।

এ দলের অন্য সদস্যদের গ্রেফতারের চেষ্টা চলছে। তার বিরুদ্ধে কোতোয়ালি থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা হয়েছে।

এদিকে এটিইউর পরিদর্শক (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) মো. হারুন অর রশিদ জানান, গোপন তথ্যের ভিত্তিতে গাজীপুরের জয়দেবপুর উপজেলার মণিপুর বাজার থেকে জেএমবি সদস্য আসলামকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছ থেকে দুটি মোবাইল ফোন সেট, আটটি সিমকার্ড ও উগ্রবাদী বেশ কিছু নথিপত্র জব্দ করা হয়েছে। আসলাম দীর্ঘদিন ধরে সামাজিক যোগাযোগমাধ্যমে জঙ্গি মতবাদ প্রচার ও তথাকথিত জিহাদের মাধ্যমে খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে সশস্ত্র কার্যক্রমে উদ্বুদ্ধকরণসহ বিভিন্ন গ্রুপের অ্যাডমিন হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। তার বিরুদ্ধে জয়দেবপুর থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা হয়েছে।

সর্বশেষ খবর