শুক্রবার, ২৮ আগস্ট, ২০২০ ০০:০০ টা
ঘুরে দাঁড়াচ্ছে চট্টগ্রামের রাজনীতি

সাংগঠনিক কার্যক্রমেও সক্রিয় হচ্ছে আওয়ামী লীগ

ফারুক তাহের, চট্টগ্রাম

সাংগঠনিক কার্যক্রমেও সক্রিয় হচ্ছে আওয়ামী লীগ

করোনাকালে সামাজিক দায়িত্ব পালনের পাশাপাশি সাংগঠনিক কার্যক্রম নিয়েও সক্রিয় হচ্ছে চট্টগ্রাম আওয়ামী লীগ। ধীরে ধীরে প্রকাশ্যে কর্মসূচি পালনের মাধ্যমে দলীয় কার্যক্রমকে সুসংহত করার লক্ষ্যে এগোচ্ছে দলের নেতা-কর্মীরা। তবে এক্ষেত্রে যতটুকু সম্ভব স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলায়ও গুরুত্ব দিয়ে আসছে দেশের বৃহৎ এই রাজনৈতিক দলের চট্টগ্রাম নেতারা। দীর্ঘ প্রায় পাঁচ মাস নগরীর ওয়ার্ডগুলোতে করোনাকালীন ত্রাণ ও খাদ্য সহযোগিতা দিয়েছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ। একইভাবে চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগও বিভিন্ন কর্মসূচি নিয়ে এ সময় মানুষের পাশে দাঁড়িয়েছে। রাজনৈতিক ও সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে দুঃসময়ে মানুষের পাশে দাঁড়ানোয় আওয়ামী লীগের কাজ উল্লেখ করে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, আওয়ামী লীগ জনগণের সংগঠন, তাই কখনো জনবিচ্ছিন্ন ছিল না আওয়ামী লীগ। চলমান এই মহামারী পরিস্থিতিতে চট্টগ্রামের প্রতিটি নেতা-কর্মী দায়িত্বশীল ভূমিকা পালন করে যাচ্ছেন। অনেক নেতা-কর্মী জীবনবাজি রেখে মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। তিনি বলেন, স্বাস্থ্যবিধি মেনে মানুষকে দ্রুত বাস্তবমুখী করার জন্য চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ গত কয়েক সপ্তাহ ধরে কিছু ‘আউটডোর’ সাংগঠনিক কর্মসূচি পালনের উদ্যোগ নিয়েছে। যার ফলে ধীরে ধীরে নগরবাসী নিজেদের আড়ষ্টতা কাটিয়ে এবং করোনা আক্রান্ত হওয়ার ভয় উপেক্ষা করে স্বাভাবিক জীবন-যাত্রায় ফিরে আসতে শুরু করেছে।

 যে ভয় দুই মাস আগেও মানুষের ভিতর ছিল, রাজনৈতিক নেতা-কর্মীদের প্রকাশ্য কর্মসূচি পালন দেখে সেটি এখন আর কাজ করছে না। তবে বড় কোনো জমায়েত বা সমাবেশে যেতে আরও কিছুদিন সময় লাগবে বলে মনে করেন আওয়ামী লীগের দায়িত্বশীল এই নেতা। তাই ঘরোয়া পরিবেশ থেকে বের হয়ে বাইরে জনসমক্ষে ছোট ছোট সাংগঠনিক কর্মসূচি পালন শুরু করেছে আওয়ামী লীগ- বললেন আ জ ম নাছির উদ্দীন।

এদিকে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ গত তিন দিন ধরে নগরীর প্রতিটি ওয়ার্ডে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে আসছে। গড়ে প্রতিদিন তিনটি ওয়ার্ডে ৫০টি থেকে ২০০টি পর্যন্ত বিভিন্ন গাছের চারা রোপণ করে আসছে নগর আওয়ামী লীগ। এটাও তাদের প্রকাশ্য সাংগঠনিক কর্মসূচির একটি বলে উল্লেখ করেছেন নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিক আদনান। তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে গত ২৩ আগস্ট থেকে নগরীর ওয়ার্ডে ওয়ার্ডে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে আসছে আওয়ামী লীগ। এই কর্মসূচি গত ২০ জুলাই নগরীর থিয়েটার ইনস্টিটিউট প্রাঙ্গণে উদ্বোধন করেন আ জ ম নাছির উদ্দীন। এখন ওয়ার্ড পর্যায়ের এসব কর্মসূচিতে নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনসহ অন্যান্য নগর নেতাদের পাশাপাশি ওয়ার্ড পর্যায়ের নেতা-কর্মীরাও স্বতঃস্ফূর্তভাবে অংশ নিচ্ছেন। এতে করে তৃণমূল পর্যায়ে সাংগঠনিক কার্যক্রমে সক্রিয় হয়ে উঠছেন নেতা-কর্মীরা।

এদিকে গত কয়েক সপ্তাহ ধরে নগরীতে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের আয়োজনে বিভিন্ন সাংগঠনিক কর্মসূচি পালিত হয়ে আসছে। বিশেষ করে গত ১৫ আগস্ট থেকে বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদাতবার্ষিকীকে কেন্দ্র করে আলোচনা সভা, দুস্থদের মাঝে খাবার বিতরণসহ নানান কর্মসূচি পালন করে আসছে অনেকটা স্বাভাবিক নিয়মে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর