শুক্রবার, ২৮ আগস্ট, ২০২০ ০০:০০ টা
ঘুরে দাঁড়াচ্ছে চট্টগ্রামের রাজনীতি

ডিজিটালি সরব বিএনপি নামছে মাঠেও

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

ডিজিটালি সরব বিএনপি নামছে মাঠেও

করোনা প্রাদুর্ভাবের মধ্যেও থেমে নেই চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির কার্যক্রম। স্টিমইয়ার্ড, জুমসহ নানা মাধ্যম ব্যবহার করে চলছে ভার্চুয়াল মিটিং ও বৈঠক। পাশাপাশি ত্রাণ ও করোনা সুরক্ষাসামগ্রী বিতরণ, টেলিমেডিসিনসহ মানবিক কর্মসূচিতেও সক্রিয় রয়েছে চট্টগ্রাম বিএনপির তিন ইউনিট। বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী সামনে রেখেও দীর্ঘদিন পর ফের মাঠ পর্যায়ের কর্মসূচি পালনেরও চিন্তাভাবনা করছে দলটি। চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেন, ‘করোনাকালে স্বাভাবিক সাংগঠনিক কাজ বন্ধ থাকলেও ভার্চুয়াল মিটিংয়ের মাধ্যমে নেতা-কর্মীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ এবং নানা নির্দেশনা দেওয়া হচ্ছে। মহানগর বিএনপি ও ব্যক্তিগত উদ্যোগে ত্রাণ ও করোনা সুরক্ষাসামগ্রী বিতরণ করা হচ্ছে করোনা প্রাদুর্ভাবের শুরু থেকে। পাশাপাশি টেলিমেডিসিনেরও ব্যবস্থা করা হয়েছে। বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী সামনে রেখেও নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।’ চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান বলেন, ‘এখন স্বাভাবিক সময়ের মতো কোনো কর্মসূচি পালন করা হচ্ছে না। করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে কিছু কিছু ঘরোয়া বৈঠক করা হচ্ছে নেতাদের সঙ্গে। এ ছাড়া ভার্চুয়াল মিটিং করে তৃণমূলের কর্মীদের সঙ্গে যোগাযোগ ও নানা নির্দেশনা দেওয়া হচ্ছে।’ উত্তর জেলা বিএনপির সাবেক সহসভাপতি ও চাকসু ভিপি নাজিম উদ্দিন বলেন, ‘করোনাকালের শুরু থেকে উত্তর জেলা বিএনপির উদ্যোগে ত্রাণসামগ্রী ও সুরক্ষাসামগ্রী বিতরণ করা হচ্ছে।

স্বাভাবিক সাংগঠনিক কার্যক্রম বন্ধ থাকলেও ভার্চুয়াল মাধ্যমে চলমান রয়েছে মিটিং ও দলীয় নেতা-কর্মীদের সঙ্গে যোগাযোগ। তাদের দেওয়া হচ্ছে নানা নির্দেশনা।’

জানা যায়, করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে চট্টগ্রাম মহানগর, উত্তর এবং দক্ষিণ জেলা বিএনপির স্বাভাবিক সাংগঠনিক কার্যক্রম কার্যত বন্ধ রয়েছে। নেই স্বাভাবিক সময়ের মতো নানা ইস্যুতে দলীয় কর্মসূচি কিংবা মিছিল-মিটিং। তবে সামাজিক দূরত্ব বজায় রেখে চলানো হচ্ছে সীমিত পরিসরে দলীয় কিছু কর্মসূচি। জাতীয় ও দলীয় নানা দিবস উপলক্ষে শহীদ মিনার এবং বিপ্লবী উদ্যানে ফুলেল শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হচ্ছে নিয়মিত।

গুরুত্বপূর্ণ নেতাদের নিয়ে ঘরোয়া বৈঠকের পাশাপাশি ভার্চুয়াল মিটিং করে তৃণমূলের নেতা-কর্মীদের নানা নির্দেশনা দেওয়া হচ্ছে। বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রকাশ্যে মিটিং ও নানা কর্মসূচিও হাতে নিচ্ছে মহানগর উত্তর এবং দক্ষিণ জেলা বিএনপি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর