শুক্রবার, ২৮ আগস্ট, ২০২০ ০০:০০ টা

নিষিদ্ধ পলিথিন ফ্যাক্টরিতে অভিযান, কারাদণ্ড

৪২ টন পলিথিন জব্দ

নিজস্ব প্রতিবেদক

অবৈধভাবে নিষিদ্ধ পলিথিন উৎপাদন ও বিক্রির অভিযোগে পুরান ঢাকার চকবাজারে সাতজনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড  দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে ৪২ টন পলিথিন জব্দ করা হয়েছে। গতকাল চকবাজারের সোয়ারীঘাটে দেবীদাস লেনের তিনটি ফ্যাক্টরি এবং ইমামগঞ্জের দুটি ট্রান্সপোর্ট এজেন্সিতে অভিযান চালায় র‌্যাব-১০ এবং পরিবেশ অধিদফতর।

এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম। র‌্যাব-১০ জানায়, দেবীদাস লেনে গতকাল বেলা সাড়ে ১২টায় একটি ভবনে অবস্থিত রাফসান এন্টারপ্রাইজ, ভাই ভাই এন্টারপ্রাইজ এবং রানা এন্টারপ্রাইজ নামে তিনটি ফ্যাক্টরিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রবেশ করে দেখতে পান যে নিষিদ্ধ পলিথিন ও পলিথিনের শপিং ব্যাগ উৎপাদন করা হচ্ছে। এ সময় পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা পরীক্ষা করে দেখেন উৎপাদিত পলিথিনের পুরুত্ব ৫-১০ মাইক্রন। অথচ আইন অনুযায়ী ৫৫ মাইক্রনের নিচে উৎপাদন সম্পূর্ণ নিষিদ্ধ। এ অভিযোগে রাফসান এন্টারপ্রাইজের ম্যানেজার ফারুককে ২ মাস, ভাই ভাই এন্টারপ্রাইজের ম্যানেজার সোহেল, কারিগর রাব্বি হোসেন, আরিফ হোসেন ও বাহারকে ২ মাস করে এবং রানা এন্টারপ্রাইজের ম্যানেজার বিল্লালকেও ২ মাসের কারাদন্ড  দেওয়া হয়।

উৎপাদিত এসব নিষিদ্ধ পলিথিন সারা দেশে বিপণনের অভিযোগে মধুমতী ট্রান্সপোর্ট এজেন্সির ম্যানেজারকে ৬ মাস কারাদন্ড  দেওয়া হয়েছে। একই অভিযোগে রহমানিয়া ট্রান্সপোর্ট এবং মধুমতী ট্রান্সপোর্টের মালিকের বিরুদ্ধে নিয়মিত মামলা করার আদেশ দেয় ভ্রাম্যমাণ আদালত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর