শুক্রবার, ২৮ আগস্ট, ২০২০ ০০:০০ টা

সোনালী ব্যাংকে গত পাঁচ মাসে পাঁচ বছরের কাজ হয়েছে : এমডি

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান প্রধান বলেছেন, সোনালী ব্যাংকে অটোমেশনের ক্ষেত্রে গত পাঁচ মাসে পাঁচ বছরের কাজ হয়েছে। সারা দেশের ১ হাজার ২২৪টি শাখা পুরোপুরি অনলাইনে নিয়ে আসাসহ ঘরে বসেই এখন ব্যাংকিং করা সম্ভব হচ্ছে। মূলধন ঘাটতি মিটিয়ে এখন উদ্বৃত্ত এ ব্যাংকের। সব ধরনের প্রক্রিয়া শেষ করে আগামী মাস থেকেই এজেন্ট ব্যাংকিং কার্যক্রম শুরু করবে সোনালী ব্যাংক। গতকাল রাজধানীর মতিঝিলে ব্যাংকের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ব্যবস্থাপনা পরিচালক হিসেবে আতাউর রহমান প্রধানের দায়িত্বের এক বছর পূর্তি উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে ২০১৯ থেকে ২০২০ সালের এ সময় পর্যন্ত তুলনামূলক একটি আর্থিক চিত্র প্রকাশ করেন তিনি।

এমডি বলেন, বর্তমানে তথ্যপ্রযুক্তি বা আইটি খাতকে বেশি গুরুত্ব দিচ্ছে সোনালী ব্যাংক। করোনাকালীন পাঁচ মাসে তথ্যপ্রযুক্তির ব্যবহারে সোনালী ব্যাংক পাঁচ বছর এগিয়ে গেছে। এরই মধ্যে ব্যাংকের সব শাখায় অনলাইন কার্যক্রম শুরু হয়েছে। আগামী মাস থেকে পুরোদমে এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হবে। রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জানান, ২০১৯ সালের ডিসেম্বর শেষে সোনালী ব্যাংকের মোট খেলাপি ঋণের পরিমাণ ছিল ১২ হাজার ২১৩ কোটি টাকা। চলতি বছরের জুলাই শেষে ব্যাংকটির খেলাপি ঋণ দাঁড়িয়েছে ১০ হাজার ৭৫৩ কোটি টাকা। এক বছরের ব্যবধানে ব্যাংকের খেলাপি কমেছে ১ হাজার ৪৬০ কোটি টাকা। এক বছরের ব্যবধানে ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে ৫৮ শতাংশ। সোনালী ব্যাংকের আমানত ১ লাখ ১২ হাজার ৩৬৭ কোটি থেকে ১ লাখ ১৬ হাজার ৭৩৩ কোটিতে পৌঁছেছে। এক বছরের ব্যবধানে ব্যাংকটির লোকসানি শাখা ৫৮টি থেকে কমে ৫০টিতে নেমেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর