রবিবার, ৩০ আগস্ট, ২০২০ ০০:০০ টা

মোশতাকের কেবিনেটে ২৩ মন্ত্রীর ২২ জনই বাকশালের : রিজভী

নিজস্ব প্রতিবেদক

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, পঁচাত্তরের ১৫ আগস্টের পর খন্দকার মোশতাকের কেবিনেটে ২৩ মন্ত্রীর মধ্যে ২২ জনই ছিলেন বাকশালের মন্ত্রী। তিনি বলেন, ১৫ আগস্টের সময় জিয়াউর রহমান সেনাবাহিনীর দ্বিতীয় কর্মকর্তা ছিলেন। কিন্তু ১৫ আগস্ট রাত পর্যন্ত যারা মন্ত্রী ছিলেন, তারাই গিয়ে পরদিন আবার শপথ নিলেন খন্দকার মোশতাকের কেবিনেটে। গতকাল জাতীয় প্রেস ক্লাবে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। রিজভী আহমেদ বলেন, শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাকশালের মন্ত্রিসভার মন্ত্রীরাই পরদিন মোশতাকের কেবিনেটে শপথ নিলেন। সেনা, নৌ ও বিমান বাহিনীর তিন প্রধানও খন্দকার মোশতাকের কাছে গিয়ে আনুগত্য প্রকাশ করলেন। কিন্তু জিয়াউর রহমান তো সেদিন সেখানে যাননি।

রিজভী আহমেদ বলেন, আওয়ামী লীগের ইতিহাসে বাকশাল, দুর্ভিক্ষ, লুটপাট শুধু এগুলোই আছে।

তাদের ইতিহাসে রয়েছে শুধু বিরোধী দলের ওপর নিপীড়ন-নির্যাতন, মানুষ হত্যা, বিচারবহির্ভূত হত্যা। এজন্য বিএনপির প্রতি তাদের এত বিদ্বেষ।

তিনি বলেন, ৭ নভেম্বর সিপাহি বিপ্লবের মাধ্যমে জিয়াউর রহমান এ দেশের রাজনীতি ও প্রশাসনের ক্ষমতায় আবির্ভূত হন। তারপর আওয়ামী লীগ যত অপকর্ম করেছে, সেখান থেকে তিনি দেশকে ভালোর দিকে ফিরিয়ে এনেছেন। আওয়ামী লীগ গণতন্ত্র হত্যা করেছে, জিয়াউর রহমান বহুদলীয় গণতন্ত্র ফিরিয়ে দিয়েছেন। তারা গণমাধ্যম বন্ধ করে দিয়েছে, জিয়াউর রহমান তা খুলে দিয়েছেন। এই যে পার্থক্যটা, সেটা একটা ইতিবাচক, ন্যায়ের পক্ষে ও গণতন্ত্রের পক্ষে। আর আওয়ামী লীগের কাজ হচ্ছে শুধু হত্যা। শুধু মানুষ হত্যা নয়, বিরোধী দল হত্যা, গণতন্ত্র হত্যা। স্বাধীনতার সবচেয়ে বড় স্বপ্ন হলো গণতন্ত্র। সেটাকে তারা হত্যা করেছে।

বিএনপির এই মুখপাত্র বলেন, এ দেশের মানুষ সত্তরের নির্বাচনে আওয়ামী লীগকে সমর্থন করেছিল। কিন্তু যে প্রতিশ্রুতির কারণে সেদিন মানুষ আওয়ামী লীগকে সমর্থন করেছিল, পরে জনগণের সঙ্গে প্রতিটি প্রতিশ্রুতির বিশ্বাসঘাতকতা করেছে দলটি। একাত্তরে যুদ্ধ হয়েছে কিন্তু নেতৃত্ব দেয়নি তারা। স্বাধীনতার ঘোষণা দিলেন সেনাবাহিনীর একজন মেজর। এ জন্যই জিয়া পরিবারের প্রতি, জিয়াউর রহমানের প্রতি তাদের এত ক্ষোভ, এত জ্বালা। রিজভী আহমেদ বলেন, দেশের জনগণের কাছে গিয়ে খালেদা জিয়া যেসব অঙ্গীকার করেছেন, তা রক্ষা করেছেন। আর আওয়ামী লীগ যত অঙ্গীকার করেছে, তার সবই ভঙ্গ করেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর