রবিবার, ৩০ আগস্ট, ২০২০ ০০:০০ টা

পঁচাত্তরের হত্যাকান্ডে জড়িতদের খুঁজতে তদন্ত কমিশন করতে হবে : আমু

নিজস্ব প্রতিবেদক

পঁচাত্তরের হত্যাকান্ডে জড়িতদের খুঁজতে তদন্ত কমিশন করতে হবে : আমু

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, ১৪ দলের মুখপাত্র ও সমন্বয়ক আমির হোসেন আমু বলেছেন, পঁচাত্তরে বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের খুন করে ঘাতকরা খ্যান্ত হয়নি, তারা সারা দেশে খুন, হত্যা রাহাজানির রাজনীতি শুরু করেছিল। তারা খুনিদের আশ্রয় প্রশ্রয় দিয়ে বিভিন্ন দেশের দূতাবাসে চাকরি দিয়েছিল, আইন করে বিচারের রাস্তা বন্ধ করেছিল। তাদের খুঁজে বের করতে হবে। এই হত্যাকান্ডের পেছনে কারা জড়িত ছিল- তা বের করতে তদন্ত কমিশন গঠন করতে হবে। গতকাল বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের শোক দিবসের আলোচনা সভায় ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি। আমির হোসেন আমু বলেন, বঙ্গবন্ধু হত্যা বিচার করা যাবে না মর্মে ইনডেমিনিটি জারি করা হয়েছিল।

 কিন্তু বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর বঙ্গবন্ধু হত্যার বিচারের কার্যক্রম শুরু হয়েছিল। তার পরে সম্পূর্ণ বিচারিক কার্যক্রমের মাধ্যমে বঙ্গবন্ধু হত্যার বিচার হয়। কিন্তু হত্যার পেছনের ষড়যন্ত্রকারীদের মুখোশ উন্মোচন হওয়া প্রয়োজন। বঙ্গবন্ধু হত্যায় কারা কারা জড়িত তা বের করতে তদন্ত কমিশন গঠনের প্রয়োজন।

সভাপতির বক্তব্যে বিএমএ সভাপতি ও আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, জাতির পিতার হত্যার পর দীর্ঘ ২১টি বছর শুধুই পিছিয়ে পড়া, হত্যা-ক্যু-ষড়যন্ত্রের রাজনীতি, গরিব মানুষকে দেখিয়ে বিদেশ থেকে ভিক্ষা এনে লুটে খাওয়ার দৃশ্য ছিল। কিন্তু সেই দৃশ্যকে জাদুঘরে পাঠিয়ে দিয়েছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। আজ বাংলাদেশ মানেই উন্নয়ন, সমৃদ্ধি ও অগ্রগতির মহাসড়ক দিয়ে এগিয়ে চলার বাস্তবতা।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিএসএমএমইউ-এর সাবেক উপাচার্য কামরুল হাসান খান, বিএমএ মহাসচিব ইহতেশামুল হক চৌধুরী, আওয়ামী লীগের সাবেক স্বাস্থ্যবিষয়ক সম্পাদক বদিউজ্জামান ডাবলু, বিএমএ সদস্য আবু রায়হান প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর