রবিবার, ৩০ আগস্ট, ২০২০ ০০:০০ টা

ঢাবির গণরুম বিলুপ্তির উদ্যোগকে স্বাগত ছাত্রসংগঠনগুলোর

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয় হলসমূহের আবাসন ও শিক্ষা কার্যক্রম নিয়ে ক্যাম্পাসে ক্রিয়াশীল ১৩টি ছাত্র-সংগঠনের সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়েছে। এতে হলসমূহের সার্বিক পরিবেশ ও শিক্ষার্থীদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে যাদের ছাত্রত্ব নেই তাদের হলে না থাকা এবং গণরুম সংস্কৃতি থেকে বের হয়ে আসার উদ্যোগকে স্বাগত জানিয়েছে ছাত্রসংগঠনগুলো। এ ব্যাপারে হল প্রশাসনকে সহযোগিতা করার আশ্বাসও দিয়েছে তারা। গতকাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী এবং বিভিন্ন হলের প্রভোস্ট

সংযুক্ত ছিলেন।

 পরে সভার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সভায় অভিমত ব্যক্ত করা হয় যে, দেশের সার্বিক কভিড পরিস্থিতি ও শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় নিয়ে আবাসিক হল খোলা ও ক্লাস কার্যক্রম শুরুর সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। এতদ্বিষয়ে পরিবর্তিত পরিস্থিতিতে ক্যাম্পাসে ও হলে শিক্ষার্থীদের জীবনাচার বিষয়ে একটি গাইডলাইন প্রণয়নের ওপর সভায় গুরুত্বারোপ করা হয়।

এ ছাড়া ছাত্রসংগঠনের নেতারা অনলাইন শিক্ষা কার্যক্রমের সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত রাখার উদ্যোগকে স্বাগত জানান। তবে তারা সব শিক্ষার্থীর অন্তর্ভুক্তিমূলক ও সমতার ভিত্তিতে অংশগ্রহণের জন্য চাহিদা মোতাবেক প্রয়োজনীয় তথ্য-প্রযুক্তি অবকাঠামো উন্নয়ন, ডাটা প্যাকেজ ও ডিভাইস প্রদানের জন্য অনুরোধ করেন। একই সঙ্গে মূল্যায়নযোগ্য পরীক্ষা কার্যক্রম অনলাইন কার্যক্রমের আওতায় না আনার জন্যও তারা কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানান।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের পরিবেশ পরিষদের অন্তর্ভুক্ত ছাত্রসংগঠনের মধ্যে আছে- ছাত্রলীগ, ছাত্রদল, ছাত্র ইউনিয়ন, ছাত্র ফেডারেশন, ছাত্রফ্রন্ট, জাসদ ছাত্রলীগ, বিপ্লবী ছাত্রমৈত্রী ইত্যাদি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর