শুক্রবার, ৬ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

চট্টগ্রামে মানা হচ্ছে না ‘নো মাস্ক নো সার্ভিস’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ প্রতিরোধে সরকার মাস্ক পরা বাধ্যতামূলক করেছে। ঘোষণা করেছে ‘নো মাস্ক নো সার্ভিস’ নীতি। এ ব্যাপারে সরকারিভাবে একাধিকবার কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। কিন্তু সরকারি-বেসরকারি অধিকাংশ অফিস, স্বাস্থ্যসেবা কেন্দ্রসহ অনেক স্থানেই মানা হচ্ছে না এ নির্দেশনা। ফলে দ্বিতীয় ঢেউ মোকাবিলা নিয়ে তৈরি হয়েছে শঙ্কা, আতঙ্ক। জানা যায়, গত ২৮ অক্টোবর ‘করোনা সংক্রমণের সম্ভাব্য দ্বিতীয় ঢেউ মোকাবিলায় মাস্ক ব্যবহার নিশ্চিতকরণ’ শীর্ষক একটি নির্দেশনা জারি করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। গত ২৫ অক্টোবর ‘করোনা সংক্রমণ মোকাবিলায় মাস্ক ব্যবহার’ শীর্ষক এক নির্দেশনা জারি করে স্থানীয় সরকার মন্ত্রণালয় ও  স্বাস্থ্য মন্ত্রণালয়। গত ২২ অক্টোবর স্বাস্থ্য সচিবও করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় ‘নো মাস্ক নো সার্ভিস’, ‘মাস্ক পরিধান করুন সেবা নিন’, শীর্ষক নির্দেশনা বাস্তবায়নের নির্দেশ দেন। কিন্তু সরকারি এ নির্দেশনা অধিকাংশ ক্ষেত্রেই বাস্তবায়ন হচ্ছে না। চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন বলেন, ‘সবাইকে অবশ্যই মাস্ক পরতে হবে। মাস্ক না পরলে চসিকে কাউকে সেবা দেওয়া হচ্ছে না। চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, সরকারি নির্দেশনা বাস্তবায়নে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে।

সেবাদাতা ও গ্রহীতা সবাইকে অবশ্যই মাস্ক পরতে হবে।’ চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, ‘করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় মাস্ক ব্যবহার নিশ্চিত করতে সরকার কঠোরভাবে নির্দেশ দিয়েছে। করোনা মোকাবিলায় মাস্ক পরার কোনো বিকল্প নেই।’  

সরেজমিন খোঁজ নিয়ে দেখা যায়, চট্টগ্রাম আদালত ভবন এলাকা, জেলা প্রশাসন কার্যালয়, চট্টগ্রাম সিটি করপোরেশন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল, জেনারেল হাসপাতাল, রেল স্টেশন, বিভিন্ন মার্কেট, গণপরিবহনসহ বিভিন্ন স্থানে অনেককেই মাস্ক পরছেন না। গতকাল চমেক হাসপাতালে দেখা যায়, এখানে চিকিৎসক, নার্স ও কর্মকর্তা-কর্মচারীরা মাস্ক পরলেও রোগী ও স্বজনরা প্রায় উদাসীন। হাসপাতালের জরুরি বিভাগ, বহির্বিভাগসহ বিভিন্ন ওয়ার্ডে রোগীর স্বজনদের মাস্ক ব্যবহার করতে দেখা যায়নি। কেউ মুখের নিচে, কেউ হাতে, কেউ পকেটে মাস্ক নিয়ে ঘুরছেন। মার্কেট ও গণপরিবহনে কারও মুখেই মাস্ক দেখা যায়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর