শিরোনাম
বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

কর্ণফুলীর লালদিয়ার চরে অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

কর্ণফুলী নদীতীরের বন্দর এলাকার মধ্যে লালদিয়ার চর থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদে দুই মাসের মধ্যে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট। এর ব্যর্থতায় বিবাদীদের আদালতে উপস্থিত হতে হবে। আদালত এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য ৯ মার্চ দিন রেখেছে। গতকাল বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে চট্টগ্রাম বন্দরের পক্ষে ছিলেন আইনজীবী মুরাদ রেজা। অন্যদিকে রিটের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। আইনজীবী মনজিল মোরসেদ বলেন, কর্ণফুলী নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষ থেকে একটি রিট দায়ের করা হয়েছিল। ওই রিটের পরিপ্রেক্ষিতে একটি জরিপ প্রতিবেদন দিয়েছিল জেলা প্রশাসন। সেখানে প্রায় দুই হাজার ১০০ অবৈধ স্থাপনা ছিল। এরপর ২০১৬ সালে দেওয়া একটি রায়ে এসব অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ দিয়েছিল আদালত।

২০১৬ সালে রায় হলেও আংশিক উচ্ছেদ শেষে আর কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি। বলা হয় আগের বন্দর চেয়ারম্যান বদলি হয়েছেন। নতুন চেয়ারম্যান এপ্রিলে যোগদান করেছেন। এ জন্য তিনি সময় চান। এছাড়া ওয়াসা, বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষকে সংযোগ বিচ্ছিন্নে ১১ ফেব্রুয়ারি নির্দেশ দেওয়া হয়। কিন্তু তারা সেটি পালন করেনি। বন্দরের পক্ষে তাদের আইনজীবী মুরাদ রেজা বলেছেন- করোনার কারণে পদক্ষেপ নেওয়া হচ্ছে না।

মনজিল মোরসেদ আরও বলেন, আদালত আদেশে বলেছে-বিবাদীরা আদেশ পালন করেননি যা ‘আনফরচুনেট’। চট্টগ্রামের পুলিশ কমিশনার, ডিসি, র‌্যাব কমান্ডার, সিডিএ চেয়ারম্যান ও সিটি করপোরেশনের প্রশাসকসহ সব বিবাদীর রায় বাস্তবায়নে পদক্ষেপ নিতে হবে। এছাড়া সেবা সংস্থাগুলোকেও ওই সময়ের মধ্যে ব্যবস্থা নিতে বলা হয়েছে। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর