শিরোনাম
বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

পেশাভিত্তিক প্রশাসন গড়ে তোলার দাবি প্রকৃচির

নিজস্ব প্রতিবেদক

আন্তক্যাডার বৈষম্য নিরসন, কৃত্যপেশাভিত্তিক প্রশাসন গড়ে তোলার দাবি জানিয়েছে প্রকৌশলী-কৃষিবিদ-চিকিৎসকদের সংগঠন প্রকৃচির নেতারা। গতকাল জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এই দাবি জানান তারা।

এ ছাড়া অন্য দাবিগুলোর মধ্যে আছে- প্রশাসনের সব স্তরে জনপ্রতিনিধিদের ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে, সব দফতর ও অধিদফতরের নিয়মিত শূন্য পদ পূরণ করাসহ প্রশাসন ক্যাডারের ন্যায় পদোন্নতির যোগ্য হওয়ার সঙ্গে সঙ্গে  পেশাজীবীদের পদোন্নতি দিতে হবে, বিভিন্ন সংস্থার  পেশাজীবীদের সুপার নিউমারারী পদোন্নতির উদ্যোগ গ্রহণ করতে হবে, পেশাজীবী ক্যাডার পদ সংখ্যার ওপর ভিত্তি করে প্রশাসন ক্যাডারের ন্যায় আনুপাতিক হারে গ্রেড-১ ও তদানুযায়ী গ্রেড-২ ও গ্রেড-৩ এর পদ সংখ্যা নির্ধারণ করে পদ সৃজন করতে হবে, প্রত্যেকটি  পেশার ক্যাডার সংখ্যার আনুপাতিকহারে সিনিয়র সচিব সমমান পদ সৃজন করতে হবে।

প্রকৃচির কেন্দ্রীয় স্টিয়ারিং কমিটির আহ্বায়ক ও ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের সভাপতি প্রকৌশলী মো. নুরুল হুদা, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, প্রকৃচির সদস্য সচিব ও বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ইকবাল আর্সলান, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের মহাসচিব খায়রুল আলম প্রিন্স, আইইবির ভাইস  প্রেসিডেন্ট ও প্রকৃচির কেন্দ্রীয় স্টিয়ারিং কমিটির সদস্য প্রকৌশলী মো. নুরুজ্জামান প্রমুখ এতে উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, কয়েকটি সংস্থার শীর্ষপদ গ্রেড-১ এ উন্নীত হয়েছে কিন্তু অন্যান্য সার্ভিসের ন্যায় নিম্নধাপের সমপর্যায়ের পদসমূহ যথাক্রমে গ্রেড-২,  গ্রেড-৩ এবং গ্রেড -৪ এ উন্নত করা হয়নি। তাই দ্রুত এ সব নিম্ন ধাপের পদগুলোর গ্রেড উন্নীত করে প্রকৌশল, স্বাস্থ্য এবং কৃষি সেক্টরের গুরুত্বপূর্ণ টেকনিক্যাল অধিদফতর/সংস্থার শীর্ষপদকে গ্রেড-১ এ উন্নীত করতে হবে। প্রশাসন ক্যাডারের ন্যায় অন্য কর্মকর্তাদের সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর