শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

দেশি-বিদেশি অর্থায়নে বন্ধ পাটকল চালুর সুপারিশ

অনুমোদনহীন ভূমি অফিসের কার্যক্রম চায় সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক

দেশের পাটখাতকে রক্ষার জন্য দেশি-বিদেশি অর্থায়নে পাটকলগুলো আধুনিকায়ন ও সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে বন্ধ পাটকলগুলোকে চালু রাখতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চায় সংসদীয় কমিটি। এজন্য সরকারের আয়ত্তে রেখেই দেশি-বিদেশি অর্থ সংগ্রহ করার মাধ্যমে বন্ধ পাটকলগুলোর আধুনিকায়ন ও সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে সচল রাখতে সরকার প্রধানকে অনুরোধ করার জন্য সুপারিশ করেছে কমিটি। এছাড়া রাষ্ট্রায়ত্ব পাটশিল্প তথা বিজেএমসিকে একটি কার্যকর ও লাভজনক প্রতিষ্ঠান হিসেবে পুনরুজ্জীবিত করতে মৌলিক সংস্কার কর্মসূচি ও কার্যকর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করে কমিটি। সংসদ ভবনে গতকাল ‘শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. মুজিবুল হক।

এদিকে দেশের যেসব জেলা-উপজেলার পৌরসভায় প্রশাসনিক অনুমোদন ছাড়াই ভূমি অফিসের কার্যক্রম চলছে, সেগুলোতে কার্যক্রম পরিচালনায় অনুমোদন প্রদানের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে প্রতি জেলা-উপজেলায় সরকারি, আধা-সরকারি খাস সম্পত্তি চিহ্নিত করে, এসব অপদখলীয় সম্পত্তি উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়। এ ছাড়া ভাওয়ালরাজ এস্টেটের সম্পত্তি পুনরুদ্ধারের কার্যক্রম জোরদার করার সুপারিশ করে কমিটি। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত ‘ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র ৯ম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. মকবুল হোসেন। ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জন শীল গোপাল, মো. শাহজাহান মিয়া, মো. আনোয়ারুল আজীম (আনার), নেছার আহমদ, উম্মে ফাতেমা নাজমা বেগম, মো. আমিনুল ইসলাম বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে বিগত ৭ম বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি নিয়ে আলোচনা হয়। বৈঠকে ‘ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপের মাধ্যমে ৩টি সিটি করপোরেশন, ১টি পৌরসভা এবং ২টি গ্রামীণ উপজেলার ডিজিটাল ভূমি ব্যবস্থপনা পদ্ধতি স্থাপন প্রকল্প উপস্থাপন করা হয়। কমিটি পরবর্তী বৈঠকে এ প্রকল্প বাস্তবায়নের অগ্রগতি উপস্থাপনের সুপারিশ করে।

বৈঠকে ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর