মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

ভিন্ন পন্থায় মাঠে সরব প্রার্থীরা

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

ভিন্ন পন্থায় মাঠে সরব প্রার্থীরা

স্থগিত হওয়া চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার-প্রচারণার তারিখ ঘোষণা না হলেও ভিন্ন পন্থায় মাঠে সক্রিয় হয়েছেন মেয়র-কাউন্সিলর প্রার্থীরা। দলীয় নেতা-কর্মীদের সঙ্গে মতবিনিময়, উঠান বৈঠক, করোনা সুরক্ষা সামগ্রী বিতরণ এবং সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণের মাধ্যমে নির্বাচনী মাঠ সরগরম রেখেছেন প্রার্থীরা। তবে চসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. হাসানুজ্জামান বলেন, ৮ জানুয়ারির আগে নির্বাচনী প্রচারণার কোনো সুযোগ নেই। কারও বিরুদ্ধে প্রচারণার অভিযোগ পাওয়া গেলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবে নির্বাচন কমিশন। তবে সামাজিক অনুষ্ঠান এবং দলীয় অনুষ্ঠানে অংশগ্রণের কোনো বাধা নেই।  বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন বলেন, প্রায় প্রতিদিনই নগরীর বিভিন্ন ওয়ার্ডে করোনাসামগ্রী বিতরণ, দলীয় নেতা-কর্মীদের সঙ্গে মতবিনিময় এবং উঠান বৈঠক করছি। এছাড়া সামাজিক অনুষ্ঠান এবং দলীয় কর্মসূচিগুলোতেও নিয়মিত অংশগ্রহণ করছি। নির্ধারত তারিখ থেকে ফের আনুষ্ঠানিক প্রচারণা শুরু করব।  আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী বলেন, নগরীর বিভিন্ন ওয়ার্ডে প্রত্যেক দিনই নানা অনুষ্ঠানে অংশগ্রহণ করতে হচ্ছে। করোনা সুরক্ষাসামগ্রী বিতরণ, মতবিনিময় এবং সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণের মাধ্যমে বর্তমানে সময় কাটছে। জানা যায়, চসিক নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা শুরু না হলেও নির্বাচনের তারিখ পূর্ণ ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গে ভোটযুদ্ধের জন্য মাঠ সরগরম করছে মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। নির্বাচনে দুই শতাধিক মেয়র, কাউন্সিলর এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থীরা করোনা সুরক্ষাসামগ্রী বিতরণ, মতবিনিময় সভা, উঠান বৈঠক এবং নানা সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে নির্বাচনের অনানুষ্ঠানিক প্রচারণা চালাচ্ছেন। বিশেষ করে মেয়র প্রার্থী এরই মধ্যে আওয়ামী লীগের এম রেজাউল করিম চৌধুরী, বিএনপির ডা. শাহাদাত হোসেন, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের এম এ মতিন ও ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. জান্নাতুল ইসলাম প্রায় প্রতিদিনই একাধিক সামাজিক ও দলীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করছেন। পাশাপাশি দলীয় নেতা-কর্মীদের সঙ্গে মতবিনিময় করছেন। ৪১ নম্বর দক্ষিণ পতেঙ্গা ওয়ার্ডের আওয়ামী লীগের কাউন্সিলর প্রার্থী সালেহ আহমদ চৌধুরী বলেন, আনুষ্ঠানিক প্রচারণা শুরু না করলেও প্রায় প্রতিদিনই সামাজিক ও দলীয় নানা কর্মসূচিতে অংশগ্রহণ করতে হচ্ছে। দীর্ঘদিন জনপ্রতিনিধির দায়িত্ব পালন করছি। তাই নেতা-কর্মীদের প্রত্যাশাও বেশি। তাদের অনুরোধের কারণে সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণ করতে হয়। এবার সিটিতে নতুন ভোটার ৮৫ হাজার : চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) সর্বশেষ এবার মোট ভোটার হয়েছে ১৯ লাখ ৮৮ হাজার। নতুন ভোটার হয়েছে ৮৫ হাজার। তবে নতুন এই ভোটাররা চসিকের নির্বাচনে ‘বড় ফ্যাক্টর’ হিসেবে কাজ করবে বলে জানান সংশ্লিষ্টরা। এর আগে গত ২ মার্চ নতুন ভোটারের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। এর আগে হালনাগাদ খসড়া তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। ২০০২-এর আগে যাদের জন্ম তাদের এবার ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে এবার নগরে ৮৫ হাজারসহ জেলার মোট নতুন ভোটার ২ লাখ ৮৪ হাজার। এখানে হালনাগাদসহ পুরনো-নতুন ভোটার মিলে নগর ও জেলায় সর্বমোট ভোটার প্রায় ৫৯ লাখ ২২ হাজার।

চট্টগ্রাম জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. আতাউর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বয়সসীমা ১৮ বছর পূর্ণতার বিষয়ে কিছু জটিলতা ছিল। আশা করি সেটি কেটে গেছে। এতে নতুন হিসেবে ৮৫ হাজার ভোটার এবার ভোট দিতে পারবেন।

নির্বাচন অফিস সূত্র জানা যায়, চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকার নতুন মোট ভোটার হচ্ছে ৮৫ হাজার ৮৪ জন। এর মধ্যে পাঁচলাইশে ১৭ হাজার ৭৫৪ জন, চান্দগাঁওয়ে ১১ হাজার ৪৭৬ জন, কোতোয়ালিতে ৯ হাজার ৯৬৭ জন, পাহাড়তলীতে ১১ হাজার ৯৫৩ জন, ডবলমুরিংয়ে ১৫ হাজার ৮৫৭ জন, বন্দরে ১৮ হাজার ৭৭ জন মিলে সর্বমোট ৮৫ হাজার ৮৪ জন নতুন ভোটার হচ্ছে। অন্যদিকে চট্টগ্রাম জেলার ভোটারের মধ্যে সন্দ্বীপ উপজেলায় ১২ হাজার ৪৯৩ জন, ফটিকছড়িতে ১৯ হাজার ২১৬ জন, হাটহাজারীতে ১৭ হাজার ৫৯০ জন, রাউজানে ১৭ হাজার ৮৪৩ জন, রাঙ্গুনিয়ায় ১১ হাজার ৬৩ জন, বোয়ালখালীতে ১৩ হাজার ২৭০ জন, পটিয়ায় ১৭ হাজার ৮২৩ জন, সাতকানিয়ায় ১৬ হাজার ৬৭০ জন, বাঁশখালীতে ১৬ হাজার ২০৩ জন, চন্দনাইশে ৬ হাজার ৭০৬ জন, লোহাগাড়ায় ৭ হাজার ২২ জন, মিরসরাইয়ে ১৮ হাজার ৩০৩ জন, সীতাকুন্ডে ১০ হাজার ২৭৮ জন, কর্ণফুলীতে পাঁচ হাজার ৯৯১ জন, আনোয়ারায় ৮ হাজার ৩০১ জন নতুন ভোটার হচ্ছে। এসব ভোটার চূড়ান্তভাবে প্রকাশ হয়েছে গত ২ মার্চ। পুরনো ও নতুন সবমিলে এবার চট্টগ্রাম নগরীসহ জেলায় মোট ভোটার হয়েছে ৫৯ লাখ ২১ হাজার ৯৪৮ জন। এর মধ্যে রয়েছে ২ লাখ ৮৪ হাজার নতুন ভোটার।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর