সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

করোনায় প্রণোদনা যথাযথ বাস্তবায়ন সম্ভব হয়নি

বিতর্ক অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, করোনার অভিঘাত মোকাবিলায় সরকারি প্রণোদনার প্রবাহ যথাযথভাবে বাস্তবায়ন করা সম্ভব হয়নি। কিছু কিছু ক্ষেত্রে প্রান্তিক পর্যায় পর্যন্ত সরকার ঘোষিত প্রণোদনা পৌঁছায়নি। তবে করোনাকালীন সামাজিক নিরাপত্তা খাতে সরকার তার কর্মসূচি বাস্তবায়ন করতে সমর্থ হয়েছে। গতকাল রাজধানীর এফডিসিতে ‘শিল্প খাতে করোনার অভিঘাত মোকাবিলায় সরকারি উদ্যোগ’ নিয়ে ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। এম এ মান্নান বলেন, করোনার প্রথমদিকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রণোদনা দিতে গিয়ে তাড়াহুড়ার কারণে কিছু কিছু ক্ষেত্রে সঠিক ব্যক্তিরা প্রণোদনা পায়নি। তবে আমাদের ব্যাংকিং চ্যানেল অত্যন্ত ফরমাল হওয়ায় কখনো কখনো একেবারে প্রান্তিক জনগোষ্ঠির কাছে করোনার প্রণোদনা পৌঁছাতে চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে। তিনি বলেন, বর্তমানে দারিদ্র্যের হার ২২ থেকে ২৩ শতাংশের বেশি নয়। বিনামূল্যে ঘর প্রদানে কোথাও কোথাও দু-একটি দুর্নীতির খবর প্রকাশিত হলেও প্রধানমন্ত্রীর নেতৃত্বে গৃহহীনদের জন্য এ ধরনের আয়োজন খুবই প্রশংসনীয়।

 সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, বড় বড় রপ্তানিমুখী শিল্পে প্রণোদনা প্রদানের পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি শিল্পেও সহজ শর্তে ঋণ বিতরণ করতে হবে।

প্রতিযোগিতায় ঢাকা কমার্স কলেজকে পরাজিত করে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের বিতার্কিকরা বিজয়ী হয়। অংশগ্রহণকারী দলের মাঝে ক্রেস্ট, ট্রফি ও সনদপত্র প্রদান করা হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন অধ্যাপক ড. তাজুল ইসলাম চৌধুরী তুহিন, আবুল বশির খান, এফসিএমএ, সাংবাদিক শাকিলা জেসমিন, আবদুর রহিম হারমাছি ও কাবেরী মৈত্রেয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর