বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

ছাত্রদের সব দাবি মেনে নিন

-ডা. জাফরুল্লাহ চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

ছাত্রদের সব দাবি মেনে নিন

সরকারকে ছাত্রদের দাবি মেনে নিয়ে বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার আহ্বান জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। গতকাল বিকালে বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত ড. আহমদ শরীফ স্মারক বক্তৃতা ও স্মারক পুরস্কার প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, আজ আহমদ শরীফ বেঁচে থাকলে নিশ্চই ছাত্রদের দাবির সঙ্গে একত্মতা প্রকাশ করতেন। আমি অবিলম্বে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার আহ্বান জানাচ্ছি। আহমদ শরীফ স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনো আয়োজন না থাকায় তিনি বিস্ময় প্রকাশ করেন। পাশাপাশি সরকারকে সর্বস্তরের জনগণের প্রতি সহনশীল আচরণ করার পরামর্শ দেন।

 এ সময় গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি বিশিষ্ট মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরীর হাতে ড. আহমদ শরীফ স্মারক পুরস্কার তুলে দেন অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী ও অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক। ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠানে স্মারক বক্তৃতা করেন কলকাতার বিশিষ্ট চিন্তাবিদ গবেষক অধ্যাপক ড. প্রথমা রায় মন্ডল। আহমেদ শরীফকে উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ চিন্তাবিদ উল্লেখ করে ড. প্রথমা রায় মন্ডল বলেন, তাঁর নিপুণ চিন্তার দর্শন আলোচনার জন্য অল্প সময় যথেষ্ট নয়, প্রয়োজন বৃহৎ পরিসর। তাকে বক্তব্য প্রদানের সুযোগ করে দেওয়ার জন্য ড. আহমদ শরীফ জন্মশতবর্ষ উদযাপন কমিটির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, আহমদ শরীফ প্রচলিত ধ্যান ধারণা ভেঙে বিজ্ঞানসম্মতভাবে এবং যুক্তি ও প্রমাণ সাপেক্ষে সবকিছু বিচার করতে চেয়েছেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী, অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক, অধ্যাপক আনু মুহম্মদ ও ড. নেহাল করিম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর