সোমবার, ৮ মার্চ, ২০২১ ০০:০০ টা

শেয়ারবাজারে বড় উত্থান

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারে বড় উত্থান

সপ্তাহের প্রথম দিনে উত্থান হয়েছে শেয়ারবাজারে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে। বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে দর বৃদ্ধির চেয়ে বেশির ভাগ কোম্পানির দর কমেছে।

ডিএসইতে লেনদেন শেষে প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৬৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৮৪ পয়েন্টে উঠে এসেছে। মূল্যসূচকের পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণ বেড়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৮৭৬ কোটি ৭৫ টাকা। আগের দিন লেনদেন হয় ৭০৭ কোটি ৫৪ টাকা। ডিএসইতে দাম বাড়ার তালিকায় যে কয়টি প্রতিষ্ঠান নাম লিখিয়েছে, দরপতনের তালিকায় স্থান করে নিয়েছে তার থেকে বেশি। লেনদেনে অংশ  নেওয়া ১২২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে।

 বিপরীতে পতনের তালিকায় স্থান করে নিয়েছে ১৩৩টি। আর ১০০টির দাম অপরিবর্তিত রয়েছে। টাকার পরিমাণে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর শেয়ার। কোম্পানিটির ১১৫ কোটি ৭০ লাখ টাকার  শেয়ার লেনদেন হয়েছে। ৪১ টাকা ৭০ পয়সা বেড়ে দিন শেষে প্রতিষ্ঠানটির শেয়ার দর হয়েছে ৫৯৮ টাকা ৫০ পয়সা। দ্বিতীয় স্থানে থাকা লাফার্জহোলসিমের ৭৪ কোটি ৮৮ লাখ টাকার লেনদেন হয়েছে। ৬৪ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সামিট পাওয়ার। এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- রবি, বেক্সিমকো, জিবিবি পাওয়ার, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, লংকাবাংলা ফাইন্যান্স, ওরিয়ন ফার্মা এবং বিকন ফার্মা। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই  বেড়েছে ২২৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৬২ কোটি ২২ লাখ টাকা।  লেনদেনে অংশ নেওয়া ২৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে ৯৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮১টির এবং ৫৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর