সোমবার, ৮ মার্চ, ২০২১ ০০:০০ টা

উপসচিব পদে ৩৩৭ কর্মকর্তার পদোন্নতি

৭৫ শতাংশ প্রশাসন ক্যাডারের

নিজস্ব প্রতিবেদক

প্রশাসন ক্যাডারসহ অন্যান্য ক্যাডারের ৩৩৭ কর্মকর্তাকে উপসচিব পদে পদোন্নতি দেওয়া হয়েছে। গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত পৃথক দুটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রথম প্রজ্ঞাপনে ১৫ জন এবং দ্বিতীয় আদেশে ৩২২ জনকে পদোন্নতি দেওয়া হয়।

এর মধ্যে ১৫ জন বিদেশে বাংলাদেশের হয়ে বিভিন্ন দূতাবাস ও    হাইকমিশনে কর্মরত আছেন। আর বাকি ৩২২ জনকে পদোন্নতি দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। তবে নতুন উপ-সচিবদের পদায়ন করে আদেশ জারি করা হয়নি।

পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে প্রশাসন ক্যাডারের ২৫৮ ও  অন্যান্য ক্যাডারের ৭৯ জন কর্মকর্তা রয়েছেন। ‘সরকারের উপসচিব, যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২’ অনুযায়ী উপসচিব পদে পদোন্নতির ক্ষেত্রে ৭৫ শতাংশ প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের ও ২৫ শতাংশ অন্যান্য ক্যাডারের কর্মকর্তাদের বিবেচনার বিধান রয়েছে। বিধিমালা অনুযায়ী, উপ-সচিব পদে পদোন্নতির ক্ষেত্রে সিনিয়র সহকারী সচিব পদে পাঁচ বছর চাকরিসহ সংশ্লিষ্ট ক্যাডারের সদস্য হিসেবে কমপক্ষে ১০ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। মূল্যায়ন নম্বরের অন্তত ৮৩ নম্বর পেতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর