শুক্রবার, ১২ মার্চ, ২০২১ ০০:০০ টা

সব ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে আইনি পরিবর্তন জরুরি : স্পিকার

নিজস্ব প্রতিবেদক

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, অনেক প্রতিবন্ধকতা, বাধা-বিপত্তি অতিক্রম করে নারীরা আজকের অবস্থান নিশ্চিত করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে অনুকূল ক্ষেত্র সৃষ্টি করেছেন। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা হিসেবে নারীরা সফলভাবে কাজ করে যাচ্ছে। তৈরি পোশাক কারখানায় ৮০ শতাংশ শ্রমিক নারী। প্রতিটি ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে আইনি পরিবর্তন জরুরি। আন্তর্জাতিক নারী দিবস ২০২১ উপলক্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) আয়োজিত ভার্চুয়াল সেমিনারে (ওয়েবিনার) প্রধান অতিথি হিসেবে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন চুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. আয়শা আখতার।

 রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী, চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বক্তৃতা করেন।

 স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আরও বলেন, স্বাধীনতার ৫০ বছরে নারী শিক্ষায় ব্যাপক অগ্রগতি হয়েছে। প্রত্যন্ত অঞ্চলের বিদ্যালয় এবং উচ্চ শিক্ষাক্ষেত্রেও মেয়েদের অংশগ্রহণ বেড়েছে।

নারীর সুষ্ঠু কর্মপরিবেশ, সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠা ও শ্রমবাজারে তাদের অধিকতর অংশগ্রহণ নিশ্চিত করতে উদ্ভাবনী প্রক্রিয়ার মাধ্যমে সবাইকে সহযোগিতা করার আহ্বান জানান তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর