শুক্রবার, ৩০ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসা দেবে গণস্বাস্থ্য : জাফরুল্লাহ

নিজস্ব প্রতিবেদক

বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসা দেবে গণস্বাস্থ্য : জাফরুল্লাহ

বাড়ি বাড়ি গিয়ে করোনার চিকিৎসা দেবে গণস্বাস্থ্য কেন্দ্রের ভ্রাম্যমাণ মেডিকেল টিম। হাসপাতালে না গিয়ে বাড়িতে থেকেই করোনার চিকিৎসা নিতে পারবেন রোগীরা। গতকাল রাজধানীতে গণস্বাস্থ্য নগর হাসপাতালে এই সেবার উদ্বোধন করা হয়েছে। নাম দেওয়া হয়েছে ‘গণস্বাস্থ্য ভ্রাম্যমাণ করোনা চিকিৎসা সেবা’। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, বাড়ি বাড়ি গিয়ে করোনার চিকিৎসা দেবে গণস্বাস্থ্য। প্রয়োজনীয় ওষুধগুলো আমরা বিনা পয়সায় সরবরাহ করব। কেবল পরীক্ষার খরচের অর্ধেকটা রোগীকে দিতে হবে। করোনার ভ্রাম্যমাণ চিকিৎসা সেবার উদ্যোগটি সবাইকে দেখানো হবে যে, কত সহজে অল্প খরচে বাসায় বসেই করোনার প্রাথমিক চিকিৎসা নেওয়া যায়।

সম্মিলিতভাবে এই উদ্যোগ না নিলে এটি সফল করা সম্ভব নয়। সরকারকেও সহযোগিতা করতে হবে।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, বাড়িতে বসে করোনার প্রাথমিক চিকিৎসা দিতে হলে একটি থার্মোমিটার, একটি পালস অক্সিমিটার ও ব্লাড প্রেসার পরিমাপের মেশিন থাকলেই যথেষ্ট। ব্লাড প্রেসার মাপতে হলে শুধু তিনটি যোগ্যতা থাকতে হবে।

অনলাইনে যোগ দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেন, আমাদের করোনা রোগীরা সঠিক চিকিৎসা পাচ্ছেন না। আমরা সুশিক্ষিত একটি দল নিয়ে যদি মানুষের দরজায় যেতে পারি, সেটা অনেক সুফল বয়ে আনবে। ঠিকমতো পরিচালনা করতে পারলে এই সেবার মাধ্যমে মানুষ অনেক উপকৃত হবে। এটি গণস্বাস্থ্য কেন্দ্রের সময়োপযোগী একটি পদক্ষেপ।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টুর পরিচালনায় অনুষ্ঠানে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, ভ্রাম্যমাণ করোনা চিকিৎসা সেবার টিম লিডার অধ্যাপক ডা. শওকত আরমান,  সোশ্যাল সেক্টর ম্যানেজমেন্ট ফাউন্ডেশনের প্রধান নির্বাহী পরিচালক ডা. এ এম জাকির হোসাইন, গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক নাসিমা ইয়াসমিন প্রমুখ বক্তব্য রাখেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর