শুক্রবার, ১৮ জুন, ২০২১ ০০:০০ টা

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে শিল্পকলায় আন্তর্জাতিক প্রদর্শনী

সাংস্কৃতিক প্রতিবেদক

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে শিল্পকলায় আন্তর্জাতিক প্রদর্শনী

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে আন্তর্জাতিক চিত্রাঙ্কন প্রতিযোগিতার ভার্চুয়াল প্রদর্শনী। ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০-২১ ‘বঙ্গবন্ধু-ইয়ুথ আর্ট কম্পিটিশন’ শিরোনামের প্রতিযোগিতা থেকে নির্বাচিত ছবি দিয়ে সাজানো হয়েছে অনলাইন প্ল্যাটফরমের এই প্রদর্শনী। বাংলাদেশসহ এশিয়া এবং অন্যান্য দেশসমূহ থেকে চারটি ক্যাটাগরিতে নির্বাচিত ১০০টি শিল্পকর্ম স্থান পেয়েছে মাসব্যাপী প্রদর্শনীতে। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং আইসিওয়াইএফের সহযোগিতায় প্রদর্শনীর আয়োজনে রয়েছে শিল্পকলা একাডেমি।

গতকাল প্রদর্শনীর ভার্চুয়াল উদ্বোধনীতে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।  সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ইস্তাম্বুলভিত্তিক ইসলামিক সহযোগিতা যুব ফোরামের (আইসিওয়াইএফ) প্রেসিডেন্ট তাহা আয়হান, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মো. আখতার হোসেন ও সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন। স্বাগত বক্তৃতা করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। উদ্বোধনী আনুষ্ঠানিকতায় বক্তারা বলেন, যুব সেক্টরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর সরকারের প্রশংসনীয় নেতৃত্বের জন্য ঢাকাকে ‘ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল’ ঘোষণা করা হয়। ২০১৯ সালের ২৫ ডিসেম্বর ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) এবং ইস্তাম্বুলভিত্তিক ইসলামিক সহযোগিতা যুব ফোরাম (আইসিওয়াইএফ) এ ঘোষণা দেয়। এ প্রতিযোগিতার আয়োজন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর উদযাপনকে আরও সমৃদ্ধ করেছে। ওআইসির ৫৭টি সদস্যরাষ্ট্র ও অন্যান্য দেশের মুসলিম সম্প্রদায়ের ১৮ থেকে ৩৫ বছর বয়সী মোট ৩৩৫ জন চারুশিল্পী প্রতিযোগিতায় অংশ নেন। সমসাময়িক, ক্যালিগ্রাফি, ফটোগ্রাফি ও গ্রাফিক ডিজাইন এই চার মাধ্যমে ছবি পাঠান প্রতিযোগীরা।

ছবি আঁকার বিষয় ছিল বঙ্গবন্ধু ও বাংলাদেশ, কভিড মহামারী, উদ্বাস্তুর জন্য মানবিকতা, তথ্যপ্রযুক্তিতে তারুণ্য, ইসলামী আর্ট এবং জলবায়ু পরিবর্তন। তিনটি অঞ্চল  থেকে ৪ মাধ্যমে ৩২টি আঞ্চলিক পুরস্কার নির্ধারণ করা হয়েছে।www.shilpakala.gov.bd, www.dhaka.oicyouthcapital.com ওয়েবসাইট ভিজিট করে যে কেউ প্রদর্শনীর শিল্পকর্মগুলো দেখতে পারবেন। এ ছাড়া শিল্পকলা একাডেমির ফেসবুক পেজ (facebook.com/shilpakala) ও ওআইসির ফেসবুক পেজে (facebook.com/youthpowerhouse.bd) ভিজিট করেও দেখা যাবে ভার্চুয়াল প্রদর্শনীর শিল্পকর্ম।

সর্বশেষ খবর