মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১ ০০:০০ টা

সব নদীর পানি বাড়ছে সিরাজগঞ্জে ভাঙন শুরু

প্রতিদিন ডেস্ক

সব নদীর পানি বাড়ছে সিরাজগঞ্জে ভাঙন শুরু

বগুড়ার সারিয়াকান্দির যমুনাকান্দির যমুনা নদীতে পানি বৃদ্ধি পেয়ে শাখা নদী ডাকুরিয়াতে পানি ঢুকছে হু হু করে। নদী পাড়ের মানুষ নদীভাঙন ও পানির স্রোতের কারণে আতঙ্কে দিন কাটাচ্ছে -বাংলাদেশ প্রতিদিন

এক দিনের ব্যবধানেই সব নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে। পদ্মা-যমুনা-তিস্তা-ধরলা-ব্রহ্মপুত্রে পানি বিপজ্জনক হারে বেড়েছে। এদিকে সিরাজগঞ্জে যমুনা তীরে ব্যাপক ভাঙন শুরু হয়েছে বলেও খবর পাওয়া গেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

সিরাজগঞ্জ : মাত্র এক দিনের ব্যবধানে যমুনার পানি দ্রুতগতিতে বাড়ছে। বর্তমানে বিপৎসীমার ১ দশমিক ৫ সেন্টিমিটার নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। পানি বাড়ায় এনায়েতপুরের জালালপুর ইউনিয়নের আড়কান্দি, জালালপুর, পাকুরতলা, পাঁচিল এবং চৌহালী উপজেলার বাঘুটিয়া ও বিনানুই এলাকা নদীতীরবর্তী এলাকায় ভাঙন শুরু হয়েছে। তিন দিনের ভাঙনে প্রায় ১৫টি বসতভিটা ও বিস্তীর্ণ ফসলি জমি যমুনা নদীগর্ভে বিলীন হয়েছে।

বগুড়া : বগুড়ায় যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৯০ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

লালমনিরহাট : ঢল ও টানা বর্ষণে লালমনিরহাটে তিস্তা ও ধরলার পানি বৃদ্ধি পেয়েছে। পানি বৃদ্ধির ফলে চরাঞ্চলসহ নিম্ন এলাকার প্রায় ১০ হাজার পরিবার পানিবন্দী হয়ে পড়েছে।

রংপুর : রংপুরের চরাঞ্চলসহ নিম্ন এলাকার বসবাসরত প্রায় ৪ হাজার পরিবার পানিবন্দী অবস্থায় রয়েছেন। বিভিন্ন এলাকায় দেখা দিয়েছে ভাঙন।

রাজবাড়ী : রাজবাড়ীতে পদ্মা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। তবে এখন পর্যন্ত পদ্মা নদীর পানি বিপৎসীমার দশমিক ৯০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

গাইবান্ধা : ব্রহ্মপুত্র ও যমুনার পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নদীর তীব্র স্রোতে ফুলছড়ি ও সাঘাটা উপজেলার ৮ ইউনিয়নের চরাঞ্চলের বিভিন্ন এলাকায় ভাঙন শুরু হয়েছে।

রাজশাহী : রাজশাহী বাড়তে শুরু করেছে পদ্মার পানি। একদিনের ব্যবধানে পানি বেড়েছে ১৯ সেন্টিমিটার।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর