সোমবার, ১৬ আগস্ট, ২০২১ ০০:০০ টা

সংক্রমণ পাঁচ শতাংশে না নামলেও শিক্ষা প্রতিষ্ঠান খোলা হতে পারে : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম সম্পন্ন করা গেলে সংক্রমণের হার পাঁচ শতাংশে না নামলেও শিক্ষা প্রতিষ্ঠান খোলা হতে পারে। করোনার সংক্রমণ নেমে যাওয়া ও টিকাদান কার্যক্রমের ওপর এটি নির্ভর করবে। গতকাল আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। মন্ত্রী বলেন, সবাই যদি যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলি তাহলে করোনায় মৃত্যুর হার অনেক কমে যাবে। বিশেষজ্ঞরা বলেছেন- শনাক্ত হার শতকরা পাঁচ শতাংশ বা তার কম হলে তখন শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া যায়। কিন্তু ব্যাপকহারে করোনারোধী টিকা কার্যক্রম শুরু হওয়ায় শনাক্ত হার পাঁচ শতাংশে না নামলেও শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হতে পারে।

তিনি বলেন, যেসব শিক্ষার্থী ১৮ বছরের ঊর্ধ্বে আছে, তাদের টিকার আওতায় আনা হবে। শিক্ষক কর্মচারীদের টিকা দেওয়ার কাজ আমরা প্রায় সম্পন্ন করে ফেলেছি।

বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের অধিকাংশেরও টিকা দেওয়া সম্পন্ন হয়েছে। কাজেই বাকি শিক্ষার্থীদেরও যদি আমরা টিকার আওতায় নিয়ে আসতে পারি, সেক্ষেত্রে সংক্রমণের হার শতকরা পাঁচ-এ না নামুক, একটা যথেষ্ট পরিমাণে নামলেই একটা সিদ্ধান্ত নেব।

ডা. দীপু মনি বলেন, আমাদের যেকোনো সময় সব পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার সার্বিক প্রস্তুতি রয়েছে। বিষয়টি পুরোপুরি নির্ভর করে করোনা পরিস্থিতির ওপর।

তিনি বলেন, নভেম্বর-ডিসেম্বরে গত বছর সংক্রমণ অনেক কমে গিয়েছিল। এ বছর তেমন থাকলে তখন এসএসসি-এইচএসসি পরীক্ষা নিতে পারব। তবে শিক্ষা প্রতিষ্ঠান খোলার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় আগে খোলা হতে পারে। সংক্রমণ একেবারে কমে গেলে সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর