সোমবার, ৩০ আগস্ট, ২০২১ ০০:০০ টা

হাওর-বাঁওড়-দ্বীপাঞ্চলে ইন্টারনেট হটস্পট

সারা দেশে প্রায় ১৩ হাজার ওয়াইফাই হটস্পট স্থাপন করছে সরকার

রুহুল আমিন রাসেল

দেশের প্রত্যন্ত অঞ্চলে নিরবচ্ছিন্ন সংযোগ নিশ্চিত করতে হাওর-বাঁওড়-দ্বীপাঞ্চলে ইন্টারনেট হটস্পট স্থাপন করছে সরকার। জাতীয় অগ্রাধিকার প্রকল্প হিসেবে সারা দেশে প্রায় ১২ হাজার ৮০০টি ওয়াইফাই হটস্পট স্থাপনের কাজ দ্রুতগতিতে এগোনোর তথ্য উঠে এসেছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিবেদনে। এ সম্পর্কে আরেক প্রতিবেদনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ বলছে- প্রকল্প শতভাগ বাস্তবায়ন হলে শহর ও গ্রামের ডিজিটাল বৈষম্য দূর হবে। আউটসোর্সিং ও কর্মসংস্থান সৃষ্টি হবে। চলতি বছরে ব্রডব্যান্ড ইন্টারনেট গ্রাহকের হার ১২ শতাংশে উন্নীত হবে। এতে মোট দেশজ উৎপাদন প্রবৃদ্ধি বা জিডিপি ১ শতাংশ বৃদ্ধি পাবে।

সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয়ের ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সের নির্বাহী কমিটির ১১তম সভার কার্যবিবরণী ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘ইনফো-সরকার ৩য় পর্যায়ে’র প্রকল্পের মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে ইন্টারনেট সংযোগ সংক্রান্ত প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সের নির্বাহী কমিটির সভাপতি ড. আহমদ কায়কাউস স্বাক্ষরিত কার্যবিবরণীতে বলা হয়- দেশের প্রত্যন্ত অঞ্চলে নিরবচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ নিশ্চিতকরণে গৃহীত প্রকল্প বা কার্যক্রমসমূহ দ্রুত বাস্তবায়ন করতে হবে।

 যা বাস্তবায়ন করবে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, বাংলাদেশ টেলি কমিউনিকেশন লিমিটেড-বিটিসিএল, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল-বিসিসি এবং জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো উন্নয়ন (ইনফো-সরকার ৩ পর্যায়) প্রকল্প কর্তৃপক্ষ। বিটিসিএলের নেটওয়ার্কের আওতাধীন ১ হাজার ২১৬টি ইউনিয়ন ও টেলিটকের আওতাধীন ৩৮৪টি হাওর-বাঁওড়-দ্বীপাঞ্চলসহ ১ হাজার ৬০০টি স্থানে প্রতিটিতে ৮টি করে প্রায় ১২ হাজার ৮০০টি ওয়াইফাই হটস্পট স্থাপনের জন্য সামাজিক দায়বদ্ধতামূলক তহবিলের অর্থায়নে প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে ইউনিয়ন পর্যায়ে একক সংযোগে ১ জিবিপিএস পর্যন্ত ব্যান্ডউইথ সরবরাহ করা সম্ভব হবে।

জানা গেছে, ইনফো-সরকার ৩ প্রকল্প শতভাগ বাস্তবায়ন হলে সারা দেশের ৬০ শতাংশ ভৌগোলিক এলাকার প্রায় ১০ কোটি জনগণের উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারের সুযোগ নিশ্চিত করা সম্ভব হবে। শহর ও গ্রামের ডিজিটাল বৈষম্য দূরীকরণ ও নারী-পুরুষের সমতা বাস্তবায়িত হবে। আউটসোসিং ও কর্মসংস্থান সৃষ্টি হবে। ব্রডব্যান্ড ইন্টারনেট গ্রাহকের হার ২ দশমিক ২৫ শতাংশ থেকে চলতি ২০২১ সালে ১২ শতাংশে উন্নীত হবে। ফলে মোট দেশজ উৎপাদন প্রবৃদ্ধি বা জিডিপি ১ শতাংশ বৃদ্ধি পাবে। তথ্যপ্রযুক্তি বিভাগের অধীনে ইউনিয়ন পরিষদ পর্যায়ে সেবা পৌঁছে দিতে ইনফো সরকার-৩ প্রকল্পটি নেওয়া হয় ২০১৬ সালে। প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৯৯৯ কোটি ৫০ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর