মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

শিল্প-সংস্কৃতিতে একুশে পদকপ্রাপ্তদের সম্মাননা

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্প-সংস্কৃতি অঙ্গন থেকে ২০২১ সালে একুশে পদকপ্রাপ্তদের সম্মানিত করেছে নাটকের দল মহাকাল নাট্য সম্প্রদায়। সম্মাননাপ্রাপ্তরা হলেন চলচ্চিত্রে সৈয়দ সালাহউদ্দীন জাকী, অভিনয়ে সালমা বেগম সুজাতা ও রাইসুল ইসলাম আসাদ, নাটকে আহমেদ ইকবাল হায়দার, আবৃত্তিতে ভাস্বর বন্দ্যোপাধ্যায়, আলোকচিত্রে পাভেল রহমান, সংগীতে পাপিয়া সারোয়ার এবং ভাষা ও সাহিত্যে কবি কাজী রোজী। উত্তরীয় পরিয়ে ও সম্মাননা স্মারক প্রদান করে তাদের সম্মাননা জানানো হয়। গতকাল সন্ধ্যায় মহাকাল নাট্য সম্প্রদায় আয়োজিত ১১ দিনের ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা নাট্যোৎসব ২০২১’ এর সমাপনী অনুষ্ঠানে তাদের হাতে সম্মাননা তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর।

উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট আফজাল হোসেনের সভাপতিত্বে এতে অতিথি ছিলেন রামেন্দু মজুমদার, জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব সায়লা ফারজানা, রোটারিয়ান এ কে এম আখতারুজ্জামান, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ড. মো. জাকেরুল আবেদীন, কাস্টম ও ভ্যাট কমিশনারেটের অতিরিক্ত কমিশনার ড. মো. তাজুল ইসলাম, জনতা ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক আবুল কালাম আজাদ প্রমুখ।

পায়ের আওয়াজ পাওয়া যায় : মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটকে কেন্দ্র করে নাটকের দল থিয়েটার মঞ্চায়ন করল কালজয়ী নাটক ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’। মহাকাল নাট্য সম্প্রদায় আয়োজিত ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা’ শিরোনামের নাট্যোৎসবে সমাপনী সন্ধ্যায় গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। সৈয়দ শামসুল হক রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন সুদীপ চক্রবর্তী।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেন- কেরামত মওলা, ফেরদৌসী মজুমদার, ত্রপা মজুমদার, তোফা হাসান, মারুফ কবির, রাশেদুল আওয়াল শাওন, খুরশিদ আলম, নুরুল ইসলাম প্রমুখ।

যাত্রানুষ্ঠানে কোনো বাধা নেই : সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বর্তমানে দেশে যাত্রানুষ্ঠানে কোনো বাধা নেই। প্রত্যেক জেলা প্রশাসন এবং জেলা পুলিশ সুপার কার্যালয়ে পাঠানো চিঠিতেও বলা হয়েছে ‘যাত্রা ও সাংস্কৃতিক’ অনুষ্ঠানের জন্য এখন থেকে আর পূর্বানুমতির প্রয়োজন হবে না। যাত্রাশিল্পের অনুমতি ও নানা সমস্যা নিয়ে গতকাল যাত্রাশিল্পের একটি প্রতিনিধি দল প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর যাত্রাশিল্প উন্নয়ন সোসাইটি ও বাংলাদেশ যাত্রা মালিক সমিতির নেতাদের এমন আশ্বাস দেন তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর