বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

মোবাইল নম্বর ক্লোনিং করে লাখ লাখ টাকা হাতিয়ে নেয় ওরা

নিজস্ব প্রতিবেদক

ফরিদপুর ও মুন্সিগঞ্জে থেকে মোবাইল নম্বর স্পুফিং বা ক্লোনিং করে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়া চক্রের তিন সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। তারা হলেন- মো. নুরুজ্জামান মাতুব্বর, মো. সজিব মাতুব্বর ও মো. সুমন শিকদার। এ সময় তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত বিভিন্ন নামের ২৪টি সিম ও ১৩টি মোবাইল ফোন জব্দ করা হয়। গতকাল রাজধানীর কারওয়ান বাজারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাব-৪ এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি মো. মোজাম্মেল হক। তিনি বলেন, গ্রেফতারকৃতরা মোবাইল ব্যাংকিং প্রতারণার মাধ্যমে এজেন্টসহ জনসাধারণের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়েছে। এই প্রতারক চক্রটি সাধারণত মোবাইল ব্যাংকিং এজেন্টদের টার্গেট করত। কিছু কিছু ক্ষেত্রে তারা সাধারণ গ্রাহকদেরও প্রতারিত করেছে। প্রতারক চক্রের সদস্যরা বিভিন্ন অসাধু মোবাইল সিম বিক্রেতার সঙ্গে পরস্পর যোগসাজশে রিকশাচালক, ভ্যানচালক, খেটে খাওয়া মানুষ ও সহজ সরল মানুষের এনআইডি দিয়ে সিমকার্ড রেজিস্ট্রেশন করে। দেশের বিভিন্ন প্রান্তের সহজ সরল সাধারণ জনগণের কাছে অ্যাপস ব্যবহার করে নম্বর ক্লোনিং করে নিজেকে মোবাইল ব্যাংকিং হেড অফিসের কর্মকর্তা পরিচয় দিয়ে ফোন করে কৌশলে এজেন্টদের পিন কোড জেনে নিয়ে এজেন্টের অ্যাকাউন্টটি নিজের দখলে নেয়। তারপর নম্বর ক্লোনিং করে সেই এলাকার এসআর এর কাছে ওই দোকানের পরিচয় দিয়ে চাওয়া হত মোটা অংকের টাকা।

যে টাকা অ্যাকাউন্টে আসা মাত্রই নিজের দখলে থাকা অ্যাকাউন্ট থেকে কৌশল হিসেবে দেশের বিভিন্ন প্রান্তে নম্বরে স্থানান্তর করে দিত।

তাদেরকে যাতে আইন শৃঙ্খলা বাহিনী শনাক্ত করতে না পারে তার কৌশল হিসেবে দেশের বিভিন্ন প্রান্তে টাকা পাঠিয়ে তার অধীনে থাকা এজেন্ট থেকে টাকা সংগ্রহ করত। দেশের বিভিন্ন প্রান্তে এ গ্রুপের ২০-২৫ জন সদস্য রয়েছে বলে জানা গেছে। তারা তাদের অন্যান্য পলাতক সহযোগীদের সঙ্গে যোগসাজশে এ পর্যন্ত প্রায় ২০০ জন ভুক্তভোগীর সঙ্গে প্রতারণা করে ১ কোটির উপরে অর্থ আত্মসাৎ করেছে। নুরুজ্জামানের নামে তিনটি ও সজিবের নামে দুইটি মামলা রয়েছে। চক্রের অন্য সদস্যদের ধরতে অভিযান চলছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর