শনিবার, ৫ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

সরস্বতী পূজা আজ

নিজস্ব প্রতিবেদক ও বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

সরস্বতী পূজা আজ

মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে মর্তে আগমন ঘটে বিদ্যার দেবী সরস্বতীর। সনাতন ধর্ম মতে বিদ্যা, বাণী ও সুরের দেবী সরস্বতী। দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, মন্দির এবং সনাতন ধর্মাবলম্বীদের বাড়িতে আয়োজন করা হয়েছে সরস্বতী পূজার। পূজা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা সনাতন ধর্মাবলম্বীদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেছেন, ‘বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। হাজার বছর ধরে এ ভূখণ্ডে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সব ধর্মের মানুষ মিলেমিশে একত্রে বসবাস করে আসছেন।’

লোকনাথ পঞ্জিকা অনুসারে, আজ সকাল ৭টা ৪৫ মিনিটে পঞ্চমী তিথি শুরু হয়ে আগামীকাল সকাল ৭টা ৩৮ মিনিটে শেষ হবে। এর মধ্যে পুরোহিতকে সম্পন্ন করতে হবে দেবীর পূজা। পূজা শেষে দেবীর পায়ে অঞ্জলি দেবেন ভক্তবৃন্দ। ধর্মীয় বিধান অনুসারে শুভ্র রাজহাঁসে চড়ে বিদ্যা ও সুরের দেবী সরস্বতী পৃথিবীতে আসেন। করোনাভাইরাস মহামারির কারণে এবার সীমিত পরিসরে আয়োজন করা হচ্ছে সরস্বতী পূজার। এদিন সকালে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষার্থীদের বাড়ি ও পূজামণ্ডপে সরস্বতী পূজা হবে। পূজা শেষে ভক্তরা অঞ্জলি গ্রহণ করবেন। এদিন শিশুদের হাতেখড়িরও আয়োজন করা হয়। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে সকাল ৯টায় পূজা অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের কেন্দ্রীয় উপাসনালয়ে এবার পূজা উদযাপন করা হবে।

যদিও করোনার আগে হলের খেলার মাঠে বিভাগগুলোর নিজস্ব মণ্ডপ স্থাপন করা হতো। হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মিহির লাল সাহা জানান, এ বছর করোনার কারণে সরকারি ও বিশ্ববিদ্যালয়ের বিধিনিষেধের কারণে সীমিত পরিসরে স্বরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। এর আগে বিভাগগুলোর আলাদা যে আয়োজন থাকত, এবারে তা থাকছে না। বরং কেন্দ্রীয় উপাসনালয়ে স্বাস্থ্যবিধি মেনে পূজা অনুষ্ঠিত হবে। পূজার আনুষ্ঠানিকতা সকাল ৯টায় শুরু হয়ে দুপুর ১টা নাগাদ শেষ হতে পারে। ছোট ছোট দলে বিভক্ত হয়ে অঞ্জলি দেওয়া হবে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর