রবিবার, ৬ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

তারের জঞ্জালের নগরী কুমিল্লা

কাটছে গলা, আটকাচ্ছে গাড়ি

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

তারের জঞ্জালের নগরী কুমিল্লা

বিদ্যুতের খুঁটিতে ডিশ ও ইন্টারনেট তারের জঞ্জাল। কুমিল্লা নগরীর মনোহরপুর এলাকা থেকে তোলা -বাংলাদেশ প্রতিদিন

কুমিল্লা নগরীতে দিন দিন বাড়ছে তারের জঞ্জাল। তারে আটকে মানুষের গলা কাটা যাচ্ছে। তারে আটকাচ্ছে চলন্ত গাড়ি। বন্ধ হচ্ছে সড়ক। কোথাও গাড়িতে লেগে তার ছিঁড়ে যাচ্ছে। ঘটছে নানান দুর্ঘটনা। যেনতেনভাবে তার ঝুলানোর কারণে এমনটা হচ্ছে বলে নগরবাসীর অভিযোগ। নষ্ট হচ্ছে নগরীর সৌন্দর্য। সম্প্রতি বাংলাদেশ প্রতিদিনসহ বিভিন্ন গণমাধ্যমে বিষয়টি ফলাও করে প্রকাশ করা হয়। তারপরও এনিয়ে কর্তৃপক্ষের দৃষ্টি নেই।

সরেজমিন দেখা গেছে, নগরীর কান্দিরপাড়, নিউমার্কেট, পুরাতন চৌধুরীপাড়া, আওয়ার লেডি স্কুল মোড়, ফৌজদারি, কাপ্তান বাজার, মগবাড়ি, রানীরবাজার, রেইসকোর্স, রাজগঞ্জ, পুলিশ লাইন, শাসনগাছা, বাদশা মিয়ার বাজার, ধর্মপুর, চকবাজার, ঝাউতলা, ধর্মসাগর রোড, ভিক্টোরিয়া কলেজ রোড, দৌলতপুর, বিসিক শিল্পনগরী এলাকায় তারের জঞ্জাল অত্যন্ত ভয়ংকর রূপ নিয়েছে। নগরীর মনোহরপুরে বিলাসবহুল বিপণিবিতানের সামনে তারের স্তূপ যেন কাকের বাসা হয়ে আছে! কুমিল্লা জেনারেল হাসপাতাল সড়কে বৃহস্পতিবার দুপুরে দেখা যায়, তার ছিঁড়ে সড়কের মাঝে পড়ে আছে। তার একটি অটোরিকশার চাকায় আটকে গেছে। চালক তা খোলার চেষ্টা করছেন। এতে সড়কে যানজট লেগে আছে।

ক্ষুদ্র ব্যবসায়ী মো. জুয়েল বলেন, সম্প্রতি রাতে তিনি নগরীর তালপুকুর পাড় দিয়ে মোটরসাইকেলে আসছিলেন। একটি তার ছিঁড়ে পথে পড়ে ছিল। তিনি খেয়াল করেননি। গলায় তার জড়িয়ে তিনি সড়কে পড়ে যান। তারে গলা কেটে যায়। এ ছাড়া তার মাথা ফেটে যায়।

সচেতন নাগরিক কমিটি কুমিল্লার নির্বাহী সদস্য আনিসুর রহমান আখন্দ বলেন, আমাদের ডিশ ও ইন্টারনেট দুটোরই দরকার আছে। কিন্তু জনজীবন ঝুঁকিতে ফেলে কোনো কাজকে সমর্থন দেওয়া যায় না। এ বিষয়ে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও সিটি করপোরেশন যৌথ উদ্যোগে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কুমিল্লা বিতরণ অঞ্চলের প্রধান প্রকৌশলী তোফাজ্জল হোসেন বলেন, যেখানে খুঁটি বসছে সেখানেই কিছু লোকজন ঝুঁকিপূর্ণভাবে কেবল ঝুলিয়ে দিচ্ছে। এ প্রক্রিয়াটি অবৈধ ও ঝুঁকিপূর্ণ। এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু বলেন, এনিয়ে আমরা বারবার সতর্ক করেছি। এগুলো যেন পরিকল্পনা মাফিক করা হয়। তারের জঞ্জাল অপসারণ নিয়ে আমরা ইন্টারনেট ও ক্যাবল নেটওয়ার্ক ব্যবসায়ীদের সঙ্গে কথা বলব।

 

সর্বশেষ খবর