সোমবার, ৭ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

অসময়ে বরিশালে প্রচুর ইলিশ স্বাদ নেই, সাইজেও ছোট

রাহাত খান, বরিশাল

বরিশালে ইলিশ মোকামে অসময়ে আসছে প্রচুর ইলিশ। তবে সেগুলোর আকার ছোট, খেতেও তেমন সুস্বাদু নয়। ইলিশ ব্যবসায়ীরা বলছেন, মোকামে আসা ইলিশ ধরা পড়েছে সাগর মোহনায়। এ কারণে এর স্বাদ কম। গত ১ ডিসেম্বর থেকে এ বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত বরিশালের ইলিশ মোকামে প্রায় ৩০ হাজার মেট্রিক টন ইলিশ এসেছে। গতকালও প্রায় ৩০০ মণ ইলিশ এসেছে বরিশাল আড়তে। অন্য বছরে এই সময় আসত প্রায় ৫০ মণ। ইলিশের প্রকৃত মৌসুমে বরিশালে ইলিশ না আসা এবং অসময়ে ইলিশ আসা নিয়ে বিস্মিত মৎস্য বিভাগের কর্মকর্তারা। তাদের দাবি, জাটকা নিধন বন্ধ ও মা ইলিশ রক্ষা কর্মসূচি সফল হওয়ায় এর সুফল হিসেবে মিলছে প্রত্যাশিত ইলিশ। গতকাল নগরীর পোর্ট রোড ইলিশ মোকামে গিয়ে দেখা গেছে, বাজারে প্রচুর ইলিশ। তবে আকারে ছোট। অনেকটা জাটকা আকারের। বড় আকারের ইলিশ কম।

 পোর্ট রোডের ইলিশ ব্যবসায়ী মো. হারুন জানান, গতকাল পাইকারি বাজারে ১ কেজি ২০০ গ্রাম সাইজের প্রতি মণ ইলিশ বিক্রি হয়েছে ৫৬ হাজার টাকা, কেজি সাইজের প্রতি মণ ৫৪ হাজার, এলসি সাইজ (৬০০ থেকে ৯০০ গ্রাম) ৩৮ হাজার থেকে ৪০ হাজার, ভেলকা (৪০০ থেকে ৫০০ গ্রাম) ৩০ হাজার এবং জাটকা প্রতি মণ বিক্রি হয়েছে ১২ হাজার টাকা দরে।

ইলিশ ব্যবসায়ী আবদুল হালিম বলেন, প্রতি বছর শীতের এই সময়ে বাজারে ইলিশের সরবরাহ থাকে খুবই কম। কিন্তু গত কয়েক দিন ধরে বিভিন্ন সাইজের প্রচুর ইলিশ এসেছে। তবে স্বাদ কম হওয়ায় ক্রেতাদের মধ্যেও তেমন চাহিদা নেই অসময়ের ইলিশের।

আড়তদাররা জানান, এসব ইলিশের বেশির ভাগই আহরিত হয়েছে ঢালচরসহ সাগর মোহনা থেকে। সাগর মোহনা থেকে ইলিশ ধরা হচ্ছে বলে ইলিশ নদীর মিঠা পানিতে আসতে পারছে না। তাদের দাবি, ইলিশ যত মিঠা পানিতে অবস্থান করবে, এর স্বাদ ও সাইজ তত ভালো হবে।

বরিশাল জেলা মৎস্য দফতরের কর্মকর্তা (ইলিশ) ড. বিমল চন্দ্র দাস জানান, বরিশাল অঞ্চলে নদ-নদীতে প্রায় সারা বছরই কমবেশি ইলিশ আহরিত হয়। বর্তমানে অসময় হলেও কিছু ইলিশ ধরা পড়ছে। তবে ইলিশ ধরা পড়ছে সাগর মোহনায়।

সর্বশেষ খবর