শুক্রবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

দক্ষিণ সুদান সফর শেষে দেশে ফিরলেন সেনাবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক

দক্ষিণ সুদান সফর শেষে দেশে ফিরলেন সেনাবাহিনী প্রধান

দক্ষিণ সুদান সফর শেষে গতকাল দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। চার দিনের সফরে তিনি দক্ষিণ সুদানে নিয়োজিত বাংলাদেশ কন্টিনজেন্টগুলো পরিদর্শন করেন। সেই সঙ্গে দেশটির প্রতিরক্ষামন্ত্রী অ্যাঞ্জেলিনা টেনি, উপপ্রতিরক্ষামন্ত্রী চৌল থৌন বালক্, উপপররাষ্ট্রমন্ত্রী দেং দাউ দেং মালেক, চিফ অব ডিফেন্স ফোর্স, জাতিসংঘ মিশনপ্রধানসহ অন্য নেতৃস্থানীয় সামরিক ও বেসামরিক ব্যক্তিবর্গের সঙ্গে সাক্ষাৎ করেন। সফরকালে তিনি রাজধানী জুবায় বাংলাদেশ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন কোম্পানি-২১ ও বাংলাদেশ রিজিওনাল প্রোটেকশন ফোর্স-৫ পরিদর্শন করেন।

পরে ইউনাইটেড নেশন্স মিশন ইন সাউথ সুদান ফোর্স হেডকোয়ার্টার পরিদর্শনকালে ভারপ্রাপ্ত ফোর্স কমান্ডার, ফোর্স চিফ অব স্টাফ এবং চিফ মিলিটারি অবজারভার সেনাবাহিনী প্রধানকে মিশন সম্পর্কে ব্রিফ করেন। এ ছাড়া তিনি বাংলাদেশ নৌবাহিনী কন্টিনজেন্ট ফোর্স মেরিটাইম ইউনিট (ব্যানএফএমইউ)-৭ পরিদর্শন করেন।

সেনাবাহিনী প্রধান ওয়াউতে নিয়োজিত বাংলাদেশ পদাতিক ব্যাটালিয়ন (ব্যানব্যাট-৫) পরিদর্শন ও ব্যানব্যাট-৫ কর্তৃক নির্মিত বাংলাদেশ-সাউথ সুদান ফ্রেন্ডশিপ ইয়ুথ ক্লাব উদ্বোধন করেন। সফরকালে তিনি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২২ উপলক্ষে বাংলাদেশ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন কোম্পানি-২১-এর মাঠে নির্মিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

সফরের শেষ দিনে সেনাবাহিনী প্রধান জামবো এলাকায় নিয়োজিত বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স কন্টিনজেন্টের একটি টেমপোরারি অপারেটিং বেজ (টিওবি) পরিদর্শন করেন। সেখানে কন্টিনজেন্টের ক্যাম্প এবং তাদের চলমান সড়ক মেরামত প্রকল্প ঘুরে দেখেন। এ ছাড়া তিনি স্থানীয় জনসাধারণ ও সামরিক কর্মকর্তাদের সঙ্গে কুশল বিনিময় করেন।

সেনাবাহিনী প্রধানের এ সফরের মধ্য দিয়ে দক্ষিণ সুদানে নিয়োজিত বাংলাদেশি শান্তিরক্ষীদের মনোবল বৃদ্ধিসহ দেশটির সেনাবাহিনীর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর