শুক্রবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

ইউনিয়ন সম্মেলন না করেই উপজেলা আওয়ামী লীগের দিনক্ষণ চূড়ান্ত

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহী জেলার চার উপজেলায় সম্মেলনের দিনক্ষণ চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। ২ মার্চ পুঠিয়া, ৩ মার্চ দুর্গাপুর, ৫ মার্চ পবা ও ৬ মার্চ মোহনপুর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন হওয়ার কথা। তৃণমূল পর্যায়ে সম্মেলনের বার্তা পৌঁছলেও এখনো ইউনিয়ন সম্মেলন হয়নি এসব উপজেলায়। উপজেলা পর্যায়ের নেতারা জানান, এখনো অনেক উপজেলায় বর্ধিত সভা হয়নি। কাউন্সিলরদের তালিকা নেই। এসব উপজেলার ইউনিয়নের কমিটি নিয়ে এখন বিভ্রান্তি আছে। এর মধ্যেই চারটি উপজেলায় সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়েছে। এখন জেলা নেতারা সময় সংকট দেখিয়ে তড়িঘড়ি করে সম্মেলনের নামে দায়সারা আয়োজন করতে চায়। নাম প্রকাশ না করার শর্তে সদ্য সম্মেলনের তারিখ ঘোষিত রাজশাহীর পুঠিয়া, দুর্গাপুর, পবা ও মোহনপুর উপজেলার নেতারা বলেন, সম্মেলনের আগে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের কমিটি সঠিকভাবে সম্পন্ন করে অনুমোদন দরকার। তবে এখনো কমিটি হলেও ইউনিয়ন পর্যায়ের কমিটি নিয়ে বিভ্রান্তি থাকায় অনুমোদন হয়নি। এর মধ্যেই উপজেলা সম্মেলনের আয়োজন চলছে। রাজশাহী জেলা আওয়ামী লীগের কমিটিতে থাকা বেশ কিছু নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, দ্রুত সম্মেলনের নামে পছন্দের লোকজনকে নেতা বানাতে এমন আয়োজন।

রাজশাহী জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ বলেন, উপজেলা পর্যায়ের সম্মেলন হলে তার আগে দলের নেতা-কর্মীদের নিয়ে বর্ধিত সভা করা দরকার। অনেক ক্ষেত্রে সিলেকশনের মাধ্যমে কমিটি হলেও সাংগঠনিক প্রক্রিয়ায় হওয়া উচিত। জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি আবদুল মজিদ বলেন, এখনো অনেক ইউনিয়নের কমিটি নিয়ে বিভ্রান্তি আছে। কাউন্সিলর তালিকা প্রস্তুত নেই। এ অবস্থায় সম্মেলন হলে কমিটি অগ্রগতির চেয়ে নিষ্ক্রিয় হওয়ার আশঙ্কা থাকে।

রাজশাহী জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অনীল কুমার সরকার বলেন, মার্চ মাসের প্রথম সপ্তাহে জেলার চারটি উপজেলার সম্মেলনের তারিখ নির্ধারণ হয়েছে। ৭-৮ বছর সম্মেলন হয়নি। দলের নেতা-কর্মীদের সক্রিয় করার জন্য সম্মেলনের তাগিদ দিয়েছে কেন্দ্র। তবে সাংগঠনিক প্রক্রিয়া বলতে বর্ধিত সভা ও কাউন্সিলর তালিকা হয়নি স্বীকার করে তিনি বলেন, ‘ইউনিয়ন থেকে ৩১ জনের কমিটি নিয়ে উপজেলার সম্মেলনের প্রস্তুতি চলছে। হয়তো পরে ইউনিয়ন কমিটির বিভ্রান্তি দূর করে অনুমোদন করা হবে। এতে তেমন সমস্যা হবে না।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর