শনিবার, ১২ মার্চ, ২০২২ ০০:০০ টা

দেশে প্রথম মেডজুল খেজুরের চাষ

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

দেশে প্রথম মেডজুল খেজুরের চাষ

দেশে প্রথমবারের মতো মেডজুল খেজুরের চাষ হয়েছে। এটি পৃথিবীর উন্নত তিনটি জাতের মধ্যে অন্যতম। এ জাতের খেজুর প্রধানত সৌদি আরব, মরক্কো, মিসর, যুক্তরাষ্ট্রসহ হাতে গোনা কয়েকটি দেশে চাষ হয়। সূত্রমতে আজওয়া, মরিয়মের মতো মেডজুল উন্নত জাতের খেজুর। বাংলাদেশে প্রথমবারের মতো কুমিল্লা মহানগরীর বাসিন্দা আহমেদ জামিল সেলিম এর চাষ করছেন। ঠাকুরপাড়া বাগানবাড়ি এলাকায় বাসার সামনে তিনি এ খেজুরের চাষ করছেন। ওই বাসার সামনে প্রশস্ত জায়গা। সেখানে আমসহ বিভিন্ন ফলের গাছ লাগানো হয়েছে। মাঝে দুটি খেজুর গাছ। দুটিতেই ফুল এসেছে। ফুলের মিষ্টি গন্ধ বাতাসে ভাসছে। একটি পুরুষ অন্যটি নারী খেজুর গাছ। পুরুষের ফুল একটু শুকিয়ে এসেছে। আহমেদ জামিল সেলিম কুমিল্লা দক্ষিণ জেলা কৃষক লীগের সহসভাপতি। তিনি জানান, পৃথিবীর বিভিন্ন দেশের ফল সংগ্রহ করে চাষ করা তার শখ। গ্রামের বাড়ি কুমিল্লার লালমাই উপজেলার নাওড়ার পাশাপাশি শহরের বাড়িতেও ফল-ফসল নিয়ে কাজ করেন তিনি। মেডজুল খেজুর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া থেকে এক আত্মীয় তাঁকে এনে দিয়েছেন। খেতে খুব সুস্বাদু। খাওয়ার পর বীজগুলো বপন করেন। পাঁচ বছর আগে বীজ বপন করেন। এবার ফুল এসেছে। ভাগ্যক্রমে একটি পুরুষ অন্যটি নারী হওয়ায় পরাগায়নের সুবিধা হচ্ছে। এ গাছ থেকে শেকড় জাতীয় চাকা বের হবে। সেগুলো থেকেও নতুন গাছ হবে। ফলে সহজেই একটি খেজুর গাছের বাগান করতে পারবেন তিনি।

জেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, ‘মেডজুল সুস্বাদু ও পুষ্টিগুণসমৃদ্ধ খেজুর। জন্মে পৃথিবীর অল্প কয়েকটি দেশে।

ঠাকুরপাড়া বাগানবাড়ি এলাকায় লাগানো গাছ দুটি দেখে এসেছি। দেশে সম্ভবত এটি প্রথম মেডজুল খেজুরের চাষ। ফল আসার পর এর বাণিজ্যিক দিক নিয়ে আলোচনা করা যাবে।’

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর