রবিবার, ২৪ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

কপালে ভাঁজ প্রশাসনের

চট্টগ্রামে হত্যাকান্ড হঠাৎ ঊর্ধ্বমুখী

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

চট্টগ্রামে হঠাৎ বেড়েছে হত্যাকান্ড। পূর্ববিরোধ কিংবা দ্বন্দ্বের জেরে ঘটছে এসব খুনের ঘটনা। হত্যাকান্ড বৃদ্ধি পাওয়ায় কপালে ভাঁজ পড়েছে প্রশাসনের। এরই মধ্যে তা নিয়ন্ত্রণে আনতে টহল জোরদার ও চেকপোস্ট বৃদ্ধির নির্দেশনা দেওয়া হয়েছে নগরী ও জেলার সব থানাকে। চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি) কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, ‘কয়েক দিনের মধ্যে অপ্রত্যাশিত কয়েকটি হত্যাকান্ড ঘটেছে, যা নিয়ে আমরা চিন্তিত। এ বিষয়ে কাজ শুরু করেছে পুলিশ। নগরীর বিভিন্ন মোড়ে চেকপোস্ট বৃদ্ধি করা হয়েছে। একই সঙ্গে থানা পুলিশকে তৎপরতা বৃদ্ধির জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।’

চট্টগ্রাম জেলার অতিরিক্ত পুলিশ সুপার কবির আহমদ বলেন, ‘গত কয়েক দিনে যে হত্যার ঘটনাগুলো সংঘটিত হয়েছে তা পূর্বপরিকল্পিত। হত্যায় সংশ্লিষ্ট কয়েকজন আসামিকে গ্রেফতার করা হয়েছে। বাকিদেরও গ্রেফতারের চেষ্টা চলছে। এরই মধ্যে প্রত্যেক থানাকে টহল জোরদার করার নির্দেশনা দেওয়া হয়েছে।’ জানা যায়, পূর্ববিরোধের জের, সম্পত্তি-সংক্রান্ত বিরোধের জের, কিশোর গ্যাংয়ের দ্বন্দ্ব ও পারিবারিক কলহের জের ধরে চট্টগ্রামে ঘটছে একের পর এক হত্যাকান্ড। ১৫ দিনের ব্যবধানে নগরী ও জেলায় কমপক্ষে আটটি খুনের ঘটনা ঘটেছে। সর্বশেষ শুক্রবার রাতে ৩০ মিনিটের ব্যবধানে ঘটেছে দুটি হত্যাকান্ড। সাধারণ লোকজনের পাশাপাশি এসব খুনের সঙ্গে জড়িয়ে পড়েছেন পুলিশ সদস্যরাও। এসব হত্যাকান্ডে জড়িত কিছু আসামিকে গ্রেফতার করা হলেও সিংহভাগ রয়েছে ধরাছোঁয়ার বাইরে। ২২ এপ্রিল রাতে পটিয়ায় পূর্বশত্রুতার জের ধরে খুন হন মো. সোহেল নামে এক ব্যক্তি। একই সময় কোতোয়ালি থানা এলাকায় ছুরিকাঘাত করে হত্যা করা হয় আসকার বিন তারেক নামে এক কলেজছাত্রকে। ২০ এপ্রিল পূর্বশত্রুতার জেরে হাটহাজারীতে ভাগনের হাতে খুন হন মো. মুছা নামে এক ব্যক্তি। ১৬ এপ্রিল পাহাড়তলী এলাকায় দুই কিশোর গ্রুপের বিরোধের জের ধরে খুন হয়েছে মো. ফাহিম নামে এক কিশোর।

১৩ এপ্রিল বঙ্গোপসাগরের আনোয়ারা উপকূলে গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন মো. রাসেল নামে এক যুবক। ৭ এপ্রিল ভুজপুর থানা এলাকা থেকে আলী আকবর নামে এক যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ। ৬ এপ্রিল হাটহাজারীতে আইপিএল ম্যাচ নিয়ে বিতর্কের জের ধরে খুন হয়েছেন মো. ফারুক নামে এক চা-দোকানদার। একই দিন পাঁচলাইশ থানা এলাকায় সেপটিক ট্যাংক থেকে উদ্ধার করা হয় অজ্ঞাতনামা এক নারীর গলিত লাশ। ২৬ মার্চ পরকীয়ায় বাধা দেওয়ায় স্ত্রী ফাতেমা আকতার কলিকে খুন করার অভিযোগ ওঠে চট্টগ্রাম রেঞ্জ রিজার্ভ ফোর্সের এসআই মিজানুর রহমানের বিরুদ্ধে। এ ঘটনায় হালিশহর থানায় একটি মামলা করা হয়েছে। একই দিন সীতাকুন্ডের বাঁশবাড়িয়া এলাকায় পারিবারিক কলহের জের ধরে শ্বাসরোধ করে হত্যা করা হয় আমেনা খাতুন নামে এক গৃহবধূকে। ২৫ মার্চ হাটহাজারীতে পারিবারিক কলহের জের ধরে স্বামীর হাতে খুন হয়েছেন জান্নাতুল ফেরদৌস নামে এক গৃহবধূ।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর