শিরোনাম
শুক্রবার, ৩ জুন, ২০২২ ০০:০০ টা

দেড় যুগ ধরে একই নেতৃত্ব!

রাজশাহী জেলা ও মহানগর যুবলীগ

কাজী শাহেদ, রাজশাহী

রাজশাহী জেলা ও মহানগর যুবলীগের নেতৃত্বে দেড় যুগের বেশি সময় ধরে একই ব্যক্তিরা রয়েছেন। সংগঠন দুটিকে কার্যকর করতে গত বছরের ১৮ সেপ্টেম্বর বর্ধিত সভা হলেও সম্মেলনের দিনক্ষণ চূড়ান্ত হয়নি। তবে এরই মধ্যে যুবলীগের কেন্দ্রীয় নেতারা একাধিকবার রাজশাহী ঘুরে গেছেন। নগর ও জেলা যুবলীগের নেতৃত্বে আসতে আগ্রহী নেতৃত্বের বিষয়ে তারা খোঁজখবর নিচ্ছেন বলে জানা গেছে।

রাজশাহী মহানগর যুবলীগের সভাপতি রমজান আলী বলেন, সম্মেলন প্রস্তুতি কমিটি করার আগে নগর যুবলীগের ৩৭টি ওয়ার্ড কমিটি গঠন করা জরুরি। কারণ সাত বছরের বেশি সময় আগে এগুলো গঠন করা হয়েছিল। চার বছর আগে মেয়াদ শেষ হয়েছে। করোনাভাইরাসের কারণে ওয়ার্ড কমিটিগুলো করা সম্ভব হয়নি। সেগুলো গঠনের কাজ চলছে।

দলীয় সূত্রগুলো জানায়, নগর ও জেলা যুবলীগের শীর্ষ নেতাদের অনেকের বয়স ৫৫ থেকে ৬০ বছর হয়েছে। এ বয়সে তাদের যুবলীগের নেতৃত্ব ছাড়ার দাবি করে আসছেন তৃণমূল নেতা-কর্মীরা। নাম প্রকাশে অনিচ্ছুক নগর ও জেলা যুবলীগের একাধিক দায়িত্বশীল নেতা বলেন, ‘আমরা যুবলীগের নেতৃত্ব ছাড়তে তৈরি আছি।

নেতৃত্ব ছাড়ার আগে আমরা চেয়েছিলাম মহানগর ও জেলা আওয়ামী লীগে যেন আমাদের জায়গা হয়। নেতাদের কাছে আবেদন-নিবেদন করেও জায়গা পাওয়া যায়নি। অথচ আন্দোলন সংগ্রামে আমরা সক্রিয়ভাবে মাঠে থেকেছি। সংকটময় পরিস্থিতিতে সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়েছি। জেলা ও মহানগর আওয়ামী লীগের কমিটিতে হাইব্রিড নেতারা জায়গা পেয়েছেন। কিন্তু আমাদের কোনো জায়গা নেই।’

এদিকে জেলা ও মহানগর যুবলীগের নেতৃত্বে আসার জন্য এক ডজন নেতা লবিং-গ্রুপিং করছেন বলে জানা গেছে। জেলা ও মহানগর যুবলীগের নেতৃত্ব নির্বাচনের মানদন্ড কী হবে- জানতে চাইলে যুবলীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সৈকত জোয়ার্দার বলেন, স্বচ্ছ ভাবমূর্তিসম্পন্ন শিক্ষিত, কর্মিবান্ধব ও দলের জন্য নিবেদিতপ্রাণ ব্যক্তিরা কমিটিতে জায়গা পাবেন।

দলীয় নেতা-কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, জেলা যুবলীগের ৯টি উপজেলা, ১৪টি পৌরসভা এবং ৭৮টি ইউনিয়নসহ শতাধিক ইউনিট কমিটির মেয়াদ কয়েক বছর আগে শেষ হয়েছে। এসব কমিটির সাংগঠনিক কার্যক্রম প্রায় নেই। পৌর উপজেলা ও ইউনিয়ন কমিটিগুলোর নেতারা নানা অপকর্মে জড়িয়েছেন। এতে সংগঠনটির ভাবমূর্তি নষ্ট হয়েছে। এজন্য জেলা যুবলীগের কমিটি ভেঙে দিয়ে সম্মেলনের দাবি জানিয়ে আসছেন নেতা-কর্মীরা অনেক দিন ধরে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর