শুক্রবার, ১০ জুন, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

দুর্যোগে ক্ষতিগ্রস্তদের জন্য বরাদ্দ ৫ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

চলতি ২০২১-২২ অর্থবছরের বাজেটে অর্থনৈতিক ও প্রাকৃতিক দুর্যোগের অভিঘাত মোকাবিলা তহবিলের ধারাবাহিকতায় আগামী অর্থবছরেও ৫ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। ‘কভিড অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ শিরোনামে গতকাল জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট পেশকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ প্রস্তাব করেন।

অভিঘাত মোকাবিলায় কার্যক্রম অব্যাহত রাখার বিষয়ে অর্থমন্ত্রী বলেন, সরকারের নানামুখী প্রচেষ্টার ফলে কভিড-১৯ অতিমারির প্রভাব মোকাবিলা করে অর্থনীতি স্বাভাবিক ধারায় ফিরছে। এ প্রক্রিয়া আরও ত্বরান্বিত করে অর্থনীতি অতিমারি-পূর্ব সুদৃঢ় অবস্থানে পুরোপুরি ফিরিয়ে নিয়ে উন্নয়নের গতি আরও বেগবান করতে চলতি অর্থবছরের মতো আগামী অর্থবছরেও প্রণোদনা কার্যক্রম অব্যাহত রাখা হবে। এ ছাড়া এ অতিমারির প্রলম্বিত প্রাদুর্ভাব কিছুটা কাটিয়ে ওঠার পরপরই রাশিয়া-ইউক্রেন সংকটের কারণে বিশ্ব অর্থনীতিতে নতুন করে অস্থিরতা দেখা দিয়েছে। আগামী বাজেটে সরকারের অগ্রাধিকারের ক্ষেত্র নির্ধারণে বৈশ্বিক অর্থনীতির চলমান এ অস্থিরতার প্রভাব কাটিয়ে বাংলাদেশ কীভাবে আরও এগিয়ে যেতে পারে তা-ও গুরুত্বের সঙ্গে দেখা হয়েছে।

আ হ ম মুস্তফা কামাল বলেন, শিল্পোৎপাদন, সিএমএসএমই, সেবা খাত ও গ্রামীণ অপ্রাতিষ্ঠানিক খাতে কর্মসৃজন ও প্রবাসফেরতদের জন্য কর্মসংস্থান নিশ্চিতকল্পে নানামুখী কর্মসূচি বাস্তবায়নের ওপর আগামী বাজেটে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

একই সঙ্গে কভিড-১৯-এর প্রভাবে এসব খাতের ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানগুলোর ক্ষতি কাটিয়ে উঠে অর্থনৈতিক কর্মকাণ্ড অব্যাহত রাখতে ও সাময়িকভাবে কর্মহীন হয়ে পড়া শ্রমিকদের জন্য প্রধানমন্ত্রী-ঘোষিত প্রণোদনা প্যাকেজগুলোর বাস্তবায়ন অব্যাহত থাকবে। সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতা বৃদ্ধি, গৃহহীনদের জন্য গৃহ নির্মাণ ও নিম্ন আয়ের মানুষের মধ্যে বিনামূল্যে/স্বল্পমূল্যে খাদ্য বিতরণের ওপর অগ্রাধিকার দিয়ে সরকারের গ্রহণ করা কর্মসূচি চলমান থাকবে। অকালবন্যা, ঝড়ো হাওয়া, শিলাবৃষ্টি, ঘূর্ণিঝড় ইত্যাদির মতো প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত নাগরিক অথবা অর্থনৈতিক কোনো সংকটে কর্মহীন বা আয় হ্রাস পাওয়া নিম্ন আয়ের ব্যক্তিদের জরুরি ভিত্তিতে আর্থিক সহায়তা দেওয়া সরকারের একটি অগ্রাধিকার।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর