শুক্রবার, ৮ জুলাই, ২০২২ ০০:০০ টা

পথে পথে জমজমাট হাট

চট্টগ্রামে সরু গলিতেও জায়গা নেই, খুলনা শহরের আশপাশে ভিড়, গরু সংকটে রাজশাহী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

পথে পথে জমজমাট হাট

চট্টগ্রাম মহানগরে অনুমোদিত স্থায়ী-অস্থায়ী কোরবানির পশুর হাট ৬টি। কিন্তু বর্তমানে নগরের সড়ক, অলিগলি, উন্মুক্ত মাঠ, সড়কের পাশেসহ বিভিন্ন স্থানে অবৈধভাবে বসানো হয়েছে অস্থায়ী পশুর হাট। ফলে বিপাকে পড়েছেন বৈধ  ইজারাদার। শঙ্কা দেখা দিয়েছে লোকসানের। দূষিত করছে পরিবেশ। চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নগরের পশুর হাট ইজারা দিয়ে থাকে। এ নিয়ে চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিযান পরিচালনা করে জরিমানাও করেছেন। তবে পশুর কোনো সংকট নেই।  

জানা যায়, চসিক এবার স্থায়ী-অস্থায়ী মোট ৬টি পশুর হাট অনুমোদন দেয়। এর মধ্যে স্থায়ী হাটগুলো হলো- সাগরিকা বাজার, বিবিরহাট ও পোস্তার পাড় ছাগলের হাট। অস্থায়ী তিনটি পশুর হাট হলো- নূর নগর হাউজিং এস্টেট মাঠ, সল্টগোলা রেলওয়ে ক্রসিংসংলগ্ন মাঠ এবং দক্ষিণ পতেঙ্গার বাটারফ্লাই পার্কের দক্ষিণে টি কে গ্রুপের খালি মাঠ। কিন্তু এখন নগরের বিভিন্ন সড়ক, অলিগলি ও খালি মাঠেও ব্যক্তি উদ্যোগে গরু, মহিষ ও ছাগল বিক্রি করা হচ্ছে।

খুলনায় জমজমাট কোরবানির হাট :  খুলনায় জমে উঠেছে কোরবানির পশুর হাট। শহরের আশপাশে হাটগুলোতে ভিড় করছে ক্রেতারা। ডুমুরিয়ার খর্নিয়া, আঠারমাইল, শাহপুর, খানজাহান আলী পথের বাজার, রূপসা, দীঘলিয়াসহ বিভিন্ন স্থানে গরুর হাটে জমজমাট কেনাবেচা চলছে। তবে অধিকাংশ হাটেই ছোট থেকে মাঝারি আকারে আড়াই মণ থেকে চার মণ ওজনের গরুর চাহিদা বেশি। এসব গরু ৬০ থেকে ৯০ হাজার টাকার মধ্যে বিক্রি হচ্ছে। খর্নিয়া হাটের গরু ব্যবসায়ী সিরাজুল ইসলাম জানান, এবার হাটে ছোট ও মাঝারি গরু বেশি বিক্রি হচ্ছে। বড় গরুর তুলনায় ছোট গরুর দাম বেশি। ১০-১২ মণ ওজনের গরু বিক্রি হচ্ছে না।

হঠাৎ গরু সংকট রাজশাহীতে : হঠাৎ করেই গরুর সংকট দেখা দিয়েছে হাটগুলোতে। কোরবানির দিন যতই এগিয়ে আসছে, গরুর চাহিদা ততই বাড়ছে। অন্য বছরগুলোতে এ সময় হাট ভরা গরু থাকে। হাটে এসেছেন প্রচুর ক্রেতা। কিন্তু সেই তুলনায় নেই গরু। যে গরু আছে, তার চড়া দাম হাঁকা হচ্ছে। তবে দরদামে মিলে গেলেই গরু কিনে ট্রাকভর্তি করছেন ব্যবসায়ীরা। ক্রেতা-বিক্রেতাদের সমাগমে সরগরম হয়ে উঠেছে রাজশাহীর সিটিহাট। রাজশাহীর সবচেয়ে বড় পশুর হাট বসে এখানেই। দেশি গরুতে ভরে উঠেছে হাটটি। দুপুরে হাটে গিয়ে দেখা যায়, ছোট, বড়, মাঝারি-সব আকারের গরু আছে। তবে সবচেয়ে বেশি আছে মাঝারি আকারের গরু। এসব গরুর দামই লাখ টাকার বেশি চাইছেন বিক্রেতারা। ছোট গরুগুলো ৭০ থেকে ৮০ হাজার এবং বড়গুলো দুই থেকে চার লাখ টাকা পর্যন্ত দাম হাঁকছেন বিক্রেতারা। হাটে মাঝারি গরুর চাহিদা বেশি। নারায়ণগঞ্জ থেকে হাটে এসেছেন ব্যবসায়ী জব্বার মোল্লা। রাজশাহীর এক ফড়িয়াকে সঙ্গে নিয়ে হাটে ঘুরে ঘুরে গরু কিনছিলেন তিনি। জব্বার মোল্লা বলেন, এবার গরুর দাম বেশি। সবদিক বিবেচনা করে বেশি দাম দিয়েই কিনতে হচ্ছে। তাই বেশি দামেই বেচতে হবে।

 রাজশাহী সিটিহাটের ইজারাদার আতিকুর রহমান কালু বলেন, চাহিদা অনুযায়ী হাটে গরু নেই।

 যে পরিমাণ গরু আসছে, তার দাম বেশ চড়া।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর