শুক্রবার, ২২ জুলাই, ২০২২ ০০:০০ টা

এবারের ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় ৩১১ জনের প্রাণহানি

নিজস্ব প্রতিবেদক

এবারের ঈদযাত্রায় সারা দেশে ২৭৪টি সড়ক দুর্ঘটনায় ৩১১ জনের প্রাণহানি ঘটেছে। আহত হয়েছেন ১ হাজার ১৯৭ জন। নিহতের মধ্যে নারী ৪৩, শিশু ৫৮। দুর্ঘটনার মধ্যে ২৭ ভাগের বেশি হয়েছে ভোর ও সকালে। ঈদুল আজহার আগে ও পরে ১২ দিনে (৫-১৬ জুলাই) এসব দুর্ঘটনা ঘটেছে।

দুর্ঘটনা নিয়ে কাজ করা বেসরকারি সংগঠন রোড সেফটি ফাউন্ডেশন গতকাল এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরেছে। ওই প্রতিবেদনে গত ৪ বছরের ঈদুল আজহার যাত্রাকালের দুর্ঘটনার চিত্র তুলে ধরা হয়।

রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমানের পাঠানো এই প্রতিবেদনের তথ্যানুযায়ী, এ বছর দুর্ঘটনা, এতে নিহত ও আহতের সংখ্যা ছিল সর্বোচ্চ। ২০১৯ সালে ঈদযাত্রার সময় ১৪৬ দুর্ঘটনায় ১৯৭ জন নিহত হয়। পরের দুই বছরে নিহতের সংখ্যা ছিল ২২৯ ও ২০৭। এবার ঈদযাত্রায় ১৫৪টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয় ১২৩ জন, যা মোট নিহতের ৩৯ দশমিক ৫৪ শতাংশ। দুর্ঘটনায় ৪৬ জন পথচারী নিহত হয়েছে, যা মোট নিহতের ১৪ দশমিক ৭৯ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৫৩ জন, অর্থাৎ ১৭ দশমিক শূন্য ৪ শতাংশ। এই সময়ে ৯টি নৌ দুর্ঘটনায় ১৩ জন নিহত হয়েছে এবং ৬ জন নিখোঁজ রয়েছে। ১৪টি রেলপথ দুর্ঘটনায় ১১ জন নিহত এবং ৪ জন আহত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দুর্ঘটনা রোধে টেকসই সড়ক পরিবহন কৌশল প্রণয়ন করতে হবে। এ জন্য প্রয়োজন সরকারের    রাজনৈতিক সদিচ্ছা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর